×

জাতীয়

ইবি ছাত্রী নিপীড়ন: আতঙ্কে হল ছাড়ছেন ছাত্রীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৬ পিএম

ক্লাস-পরীক্ষা নেই, তাই হল ছাড়ছেন ছাত্রীরা: সহকারী রেজিস্ট্রার

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রী নিপীড়নের ঘটনাকে কেন্দ্র করে আতঙ্কে গণরুম ছাড়ছেন শিক্ষার্থীরা। আবাসিক শিক্ষার্থীদের ভাষ্য, অহেতুক ঝামেলা এড়াতে বাড়ি চলে যাচ্ছেন তারা। তবে এ ঘটনার পর কতজন শিক্ষার্থী বাড়ি চলে গেছেন, কর্তৃপক্ষের কাছে তা নেই।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে দেশরত্ন শেখ হাসিনা হলে গিয়ে দায়িত্বরত সহকারী রেজিস্ট্রার আবদুর রাজ্জাক বলেন, হলে আবাসিক আসনসংখ্যা ৫৬৮টি। গণরুমসহ ৮৭৮ ছাত্রী হলে থাকেন। ছয়টি গণরুমে থাকেন অন্তত ১৩৪ জন। ছয়টি গণরুমের মধ্যে প্রজাপতিতে থাকেন ৩৩ ছাত্রী। প্রজাপতির দুটি কক্ষ। একটি কক্ষে ছাত্রী নির্যাতনের ঘটনা ঘটে। ওই কক্ষে থাকেন ১৬ জন।

হলের কর্মকর্তা ও আয়াদের সঙ্গে সরেজমিনে দেখা গেছে, হলের ডাইনিং কক্ষে প্রবেশের দুই পাশে প্রজাপতির দুটি কক্ষ। দুপুরে সেখানে তেমন কাউকে পাওয়া যায়নি। দুজন ছাত্রীকে পাওয়া গেলেও কথা বলতে শঙ্কাবোধ করছিলেন তারা। ডাইনিং কক্ষের প্রবেশমুখেই রয়েছে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা।

ছাত্রী নিপীড়নের ঘটনায় শিক্ষার্থীদের হল ছেড়ে চলে যাওয়ার বিষয়ে প্রশ্নের মুখে সহকারী রেজিস্ট্রার আবদুর রাজ্জাক বলেন, ‘ছাত্রীদের বাড়ি চলে যাওয়ার কোনো তথ্য হলে সংরক্ষণ করা হয় না। কেউ বাইরে গেলে বা ভেতরে প্রবেশ করলে কোনো রেজিস্ট্রিতে লেখা হয় না। কয়েকজন চলে গেছেন। হয়তো তাঁদের ক্লাস-পরীক্ষা নেই, এ জন্য বাড়ি চলে গেছেন।’

ইবিতে শিক্ষার্থী নিপীড়ন ‘বর্বর’, ‘কুরুচিপূর্ণ’

ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর শারীরিক–মানসিক নিপীড়নের নিন্দা জানিয়ে জাতীয় মানবাধিকার কমিশন এবং আইন ও সালিশ কেন্দ্র (আসক) এক বিবৃতিতে উল্লেখ করেছে, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্রী হলের সম্প্রতি গণরুমে এক ছাত্রীকে অকথ্য ভাষায় গালিগালাজ, মারধর, এমনকি বিবস্ত্র করেও ভিডিও ধারণ করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) হাসপাতালের চতুর্থ বর্ষের চার ছাত্রকে প্রধান ছাত্রাবাসের তিনতলার একটি কক্ষে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের এক ছাত্রকে হলের একটি কক্ষে আটকে রেখে শারীরিক ও মানসিক নিপীড়নের অভিযোগ উঠেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App