×

জাতীয়

তিস্তাসহ অমীমাংসিত ইস্যু দ্রুত সুরাহা হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৫ এএম

তিস্তাসহ অমীমাংসিত ইস্যু দ্রুত সুরাহা হবে

ফাইল ছবি

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে বহুমুখী সহযোগিতা ও অংশীদারিত্বের সম্পর্ক আরও সুদৃঢ় করতে চায় বন্ধুদেশ ভারত। আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানিত অতিথি হিসেবে স্বাগত জানানোর অপেক্ষায় আছে দিল্লি বলে জানিয়েছেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিনয় মোহন।

ভারতের মধ্য দিয়ে নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানিতেও বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব। এদিকে বহুল আলোচিত তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তি ও সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনাসহ অমীমাংসিত ইস্যুগুলো দ্রুত সুরাহার পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সহায়তা চেয়েছে বাংলাদেশ।

ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের (ফরেন অফিস কনসালটেশন- এফওসি) পর বাংলাদেশের পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

মাসুদ বিন মোমেন বলেন, এফওসিতে দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের সবচেয়ে নিকটতম প্রতিবেশী ও গুরুত্বপূর্ণ বন্ধু হিসেবে ভারতের কাছে অনিষ্পন্ন ইস্যুগুলো নিষ্পত্তিতে সহায়তা চেয়েছি। জবাবে ভারতের পররাষ্ট্র সচিব জানিয়েছেন, বাংলাদেশ ভারতের নিকটবর্তী প্রতিবেশীর নীতির আওতায় সর্বোচ্চ অগ্রাধিকার লাভ করে। বাংলাদেশ ভারতের বিশ্বস্ত বন্ধু এবং অঞ্চলের সর্ববৃহৎ বাণিজ্যিক অংশীদার উল্লেখ করে আমাদের সঙ্গে কাজ করার বিষয়ে তার সরকারের গভীর আগ্রহের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App