×

জাতীয়

রাষ্ট্রপতি পদে নিয়োগ নিয়ে প্রশ্ন তোলা অবান্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৫ পিএম

রাষ্ট্রপতি পদে নিয়োগ নিয়ে প্রশ্ন তোলা অবান্তর

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ছবি: সংগৃহীত

রাষ্ট্রপতির পদে সাবেক দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মো: সাহাবুদ্দিনের নিয়োগ নিয়ে প্রশ্ন করা উচিত নয় এবং এ বিষয়ে প্রশ্ন তোলা অবান্তর বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

বুধবার (১৫  ফেব্রুয়ারি)  দুপুরে নিজ কার্যালয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, এ বিষয়টি (রাষ্ট্রপতি নিয়োগ) অত্যন্ত স্পর্শকাতর, রাষ্ট্রের প্রধান নির্বাহী মহামান্য রাষ্ট্রপতি পদে নিয়োগ নিয়ে কথা হচ্ছে। নতুন নিয়োগ পাওয়া রাষ্ট্রপতি নিয়ে দুদকের বিষয়টি তোলা হচ্ছে, দুদকের আইনে তা স্পষ্ট করে লেখা আছে। সে অনুযায়ী দুদকের দায়িত্ব শেষে উনি প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে পরবর্তীতে অধিষ্ঠিত হইবেন না। অর্থাৎ প্রজাতন্ত্রের লাভজনক পদে অধিষ্ঠিত হওয়ার জন্য ওনি যোগ্য হইবেন না।

এখন মহামান্য রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এ ধরনের বিধিনিষেধ নাই। সংবিধানের ৪৮ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের অযোগ্য হওয়ার জন্য তিনটি বিষয়ের উল্লেখ করা আছে।

কোনো ব্যক্তি রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার যোগ্য হবেন না, যদি তিনি-

(ক) ৩৫ বছরের কম বয়সের হন; অথবা

(খ) সংসদ সদস্য নির্বাচিত হবার যোগ্য না হন; অথবা

(গ) কখনো এই সংবিধানের অধীন অভিশংসন দ্বারা রাষ্ট্রপতির পদ থেকে অপসারিত হয়ে থাকেন।

তিনি সংবিধানের ৬৬ অনুচ্ছেদ উদ্ধৃত করেন।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আরও বলেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদেও বলা নেই রাষ্ট্রপতির পদ লাভজনক এবং সংবিধানের ৬৬ অনুচ্ছেদেও বলা হয়েছে, রাষ্ট্রপতির পদ লাভজনক হবে না।

সবচেয়ে বড় বিষয় হলো, প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত পদগুলোর বিষয়ে সংবিধানের নবম অধ্যায়ে উল্লেখ রয়েছে। সেখানে যে পদগুলো রয়েছে, সেই পদগুলোর বিষয়ে সংবিধানের ১৩৪ অনুচ্ছেদে বলা আছে। সে অনুযায়ী, সেখানে যারা কাজ করবেন তা নির্ধারণ করবেন মহামান্য রাষ্ট্রপতি। তাহলে মহামান্য রাষ্ট্রপতি নিজের কার্যকাল নিজে ঠিক করেন না। তিনি অন্যদের কার্যকাল ঠিক করেন। এজন্য এই অনুচ্ছেদে তাকে রাখা হয় নাই।

সবচেয়ে বড় কথা হচ্ছে, এ ধরনের (রাষ্ট্রপতির পদ লাভজনক কি না) একটি প্রশ্ন এসেছিল ১৯৯৬ সালে। যখন বিচারপতি সাহাবুদ্দীন আহমেদ রাষ্ট্রপতি নির্বাচিত হন তখন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হাইকোর্টে রিট করেছিলেন। ওই রিট আবেদনের শুনানি শেষে তা খারিজ হয়। সেখানে বলা হয়, এটি (রাষ্ট্রপতির পদ) প্রজাতন্ত্রের লাভজনক কোনো পদ নয়।

নতুন রাষ্ট্রপতি নিয়োগ যথাযথ কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, নতুন নিয়োগ পাওয়া রাষ্ট্রপতি সম্পূর্ণভাবে বৈধ। এ বিষয়ে প্রশ্ন তোলা উচিতও না। আমার মনে হয়, এ বিষয়ে প্রশ্ন করা অবান্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App