×

জাতীয়

দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে চায় যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০২:০০ পিএম

দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে চায় যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম মোমেন বলেছেন, দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী করতে চায় যুক্তরাষ্ট্র। বুধবার (১৫ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সিনিয়র পলিসি অ্যাডভাইজার ডেরেক শোলের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

অন্যদিকে, ডেরেক শোলে বলেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেয় যুক্তরাষ্ট্র। রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের চেষ্টা করছে ওয়াশিংটন। রোহিঙ্গা সমস্যার সমাধানে ঢাকার পাশে থাকবে ওয়াশিংটন।

প্রসঙ্গত, দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার লক্ষ্যে দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সিনিয়র পলিসি অ্যাডভাইজার ডেরেক শোলে। মঙ্গলবার বিকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলরের দায়িত্বে থাকা ডেরেক শোলে দেশটির আন্ডার সেক্রেটারি পদমর্যাদায় পররাষ্ট্রমন্ত্রীর নীতি নির্ধারণ বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা। পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের পরামর্শ অনুযায়ী বিশেষ কূটনৈতিক দায়িত্বও সামলে থাকেন এ কর্মকর্তা। বাংলাদেশ সফরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার সাত সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ডেরেক শোলে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার বিষয়ে গুরুত্ব দেওয়ার পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক এবং দুই দেশের সরকারের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করা এ সফরের উদ্দেশ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App