×

জাতীয়

বিনয় ঢাকায় আসছেন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৪ এএম

বিনয় ঢাকায় আসছেন আজ

বিনয় মোহন কোয়াত্রা

ঢাকা-দিল্লি পররাষ্ট্র সচিব বৈঠক বুধবার

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আগামীকাল বুধবার ঢাকায় অনুষ্ঠিত হবে। এ বৈঠকে যোগ দিতে আজ মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। সফরকালে প্রতিবেশী বন্ধুদেশটির পররাষ্ট্র সচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারতীয় দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব গ্রহণের পর ঢাকায় এটিই হবে বিনয় মোহন কোয়াত্রার প্রথম দ্বিপক্ষীয় সফর। এর আগে তিনি গত বছর এপ্রিলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে এসেছিলেন।

পররাষ্ট্র সচিব জানান, ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফরে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সার্বিক বিষয়ে আলোচনা হবে। দুই দেশের প্রধানমন্ত্রীদের দুই দেশ সফর ও বিভিন্ন মন্ত্রিপর্যায়ের বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য দিল্লি সফর নিয়ে আলোচনা হবে। এছাড়া কানেকটিভিটি, সীমান্ত ব্যবস্থাপনা ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়ে গুরুত্ব দেয়া হবে।

এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এবারের এফওসিতে ঢাকা ও দিল্লির মধ্যে পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ খাতে সহযোগিতা, বাণিজ্য বাধা দূরীকরণ, ভারতের লাইন অব ক্রেডিটের আওতাধীন প্রকল্পগুলোর বাস্তবায়নের অগ্রগতি, বাণিজ্য ইস্যুতে চলমান সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব-সেপা চুক্তি, নিরাপত্তাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হতে পারে। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সহযোগিতাও চাইবে বাংলাদেশ।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের সবশেষ এফওসি ২০২১ সালের জানুয়ারিতে ভারতের নয়াদিল্লিতে হয়েছিল। ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফরকে ঘিরে ঢাকা ও দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বেশ জোরেশোরেই প্রস্তুতি নিচ্ছেন। সফরের এজেন্ডা নির্ধারণে তারা বেশ ব্যস্ত সময় পার করছেন। কারণ, উন্নত দেশগুলোর কৌশলগত বহুপক্ষীয় জোট জি-২০-এর বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেয়ার জোর সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে ১-২ মার্চ দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অতিথি হিসেবে অংশ নেবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর দিল্লি সফরের আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকও ঢাকায় হওয়ার কথা রয়েছে। জি-২০ সম্মেলনকে ঘিরে ভারতের বিভিন্ন স্থানেও বিভিন্ন বৈঠকে অংশ নেবে বাংলাদেশের মন্ত্রী ও কর্মকর্তারা। এছাড়া আগামী মাসে দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকও ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, নরেন্দ্র মোদির মর্যাদাপূর্ণ আমন্ত্রণে জি-২০ সম্মেলনে অংশ নিতে আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি গেলে সাইডলাইনে দুই প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ও বৈঠক হবে। যদিও প্রতি বছরের মতো এবারো সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে দুই শীর্ষ নেতার বৈঠকের সম্ভাবনা রয়েছে। তবু দিল্লিতে অনুষ্ঠেয় বৈঠককে বেশ গুরুত্বের সঙ্গে নিয়ে প্রস্তুতি নিচ্ছে দুই দেশ। কারণ, দুই দেশের আগামী নির্বাচনের আগে দিল্লিতে এটাই হবে হাসিনা-মোদির শেষ বৈঠক। তাই বিনয় মোহনের আসন্ন ঢাকা সফরকেও বেশ গুরুত্বের সঙ্গে দেখছে দুই দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App