×

জাতীয়

১৫ গাড়ি ও ৪ প্রতিষ্ঠানকে অর্ধলাখ টাকা জারিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৬ পিএম

১৫ গাড়ি ও ৪ প্রতিষ্ঠানকে অর্ধলাখ টাকা জারিমানা

ছবি: সংগৃহীত

যানবাহনের কালোধোঁয়া ও নির্মাণ সামগ্রী খোলা রেখে বায়ুদূষণের দায়ে রাজধানীতে ১৫টি যানবাহন ও ৪ টি প্রতিষ্ঠানকে অর্ধলাখ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে এই ভ্রম্যমান আদালত পরিচালনা করে সংস্থাটি।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা মহানগরের ধানমন্ডি, মিরপুর ১৪, শহীদনগর ও উত্তরা এলাকায় এই অভিযান করা হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর সহকারী পরিচালক মো. রেজুওয়ান ইসলাম বলেন, রাজধানীর উত্তরা এলাকায় অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এ সময় নির্মাণ সামগ্রী খোলা রেখে বায়ুদূষণের দায়ে ৩টি প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়। ধানমন্ডি এলাকায় নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার। গাড়ির কালো ধোঁয়ায় দূষণের কারণে এই এলাকার ৯টি যানবাহনকে ১৬ হাজার টাকা জরিমানা করা হয়। মিরপুর ১৪ এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নেহের নিগার তনু মোবাইল কোর্ট পরিচালনা করেন। এতে ৬টি গাড়িকে ১২ হাজার টাকা জরিমানা কর হয়। শহীদনগর এলাকায় অভিযানে নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবানা তানজিন। এই এলাকায় ১টি প্রতিষ্ঠান হতে ৫ হাজার টাকা জরিমানা আদায় করেন তিনি।

পরিবেশ অধিদপ্তর ও ঢাকা জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে বায়ু ও শব্দ দূষণ নিয়ন্ত্রনে ঢাকার আশেপাশে এই অভিযান অব্যাবহত থাকবে বলেও জানান রেজুওয়ান ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App