×

জাতীয়

সমাজ এগোয় জ্ঞানার্জনের মাধ্যমে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৯ এএম

সমাজ এগোয় জ্ঞানার্জনের মাধ্যমে

বিমল গুহ

বইমেলা জমজমাট দেখেছি গত শুক্রবার। মনে হয়েছে মেলা জমে উঠবে। তবে বই বিক্রি এখনো প্রত্যাশানুরূপ হয়নি। এর কারণও রয়েছে- মানুষের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্ব পরিস্থিতির কারণে কিছুটা সংকটে এখন। তবু মানুষ বই কিনছে আত্মতাগিদে- এটা ভালো লক্ষণ। এছাড়া বইমেলা নিয়ে বড় ধরনের অসঙ্গতি নেই। লিটল ম্যাগাজিন চত্বর একেবারে অবহেলার মতো ঠেকেছে। লিটল ম্যাগাজিনের ক্রেতা তো আর বইয়ের ক্রেতার মতো হবে না! সেখানে লাইটিং ব্যবস্থা খুবই অপ্রতুল। বাইরে আরো বেশি আলোর এবং প্রত্যেক স্টলের সামনে একটা করে বাতি থাকা দরকার। বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে কবি বিমল গুহ এভাবেই প্রতিক্রিয়া জানান।

প্রথম মেলা কেমন ছিল সেই মেলা আর এই মেলার মধ্যে তফাতটাই বা কেমন দেখছেন জানতে চাইলে এই কবি বলেন, আনন্দটা একই রকম। তখন পরিসর ছোট ছিলো, কিন্তু বইমেলা আনন্দের; লেখকদের সাহিত্য-আড্ডার বেশ ভালো সময় ছিল। তখন লেখকদের আড্ডা বেশি হতো লিটল ম্যাগ চত্বরে। সেটা বাংলা একাডেমির মূল অঙ্গনে হতো। লিটল ম্যাগ চত্বর মূল অঙ্গনে এলে এখনো সেই পরিবেশ ফিরবে বলে বিশ্বাস করি। বই পড়ার মধ্য দিয়ে সমাজের অসঙ্গতি অনাচার সা¤প্রদায়িকতা মৌলবাদ দূর হবে বলে মনে করেন কিনা

এমন প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, তা হবে, যদি পাঠের দিকে যুবসমাজকে আকৃষ্ট করা যায়। জ্ঞানার্জনের মাধ্যমে সমাজ ও পৃথিবী এগোয়। তরুণেরা ফেসবুকে টুইটারে যতটা সময় ব্যয় করছে বই পড়ায় নয়, এ ব্যাপারে কোনো পরামর্শ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা তরুণদের যুগ। তবে ফেসবুকে যে সময় নষ্ট হয় সেটা তারাও বুঝতে শুরু করেছে। যে কোনো সৃষ্টি। নতুন এলে একটু বাড়তি আগ্রহ হতেই পারে। এখন তা তাদের বোধেই নিয়ন্ত্রণে আসবে।

ডিজিটাল মিডিয়ার একচ্ছত্র আধিপত্যে ছাপা মিডিয়া থাকবে কিনা এর উত্তরে তিনি বলেন, ডিজিটাল মিডিয়া সাময়িক পাঠের জন্য ভালো। ছাপা মিডিয়া সংবাদের ক্ষেত্রে কিছুটা কমবে বটে; জ্ঞানার্জনের আঁধার হিসেবে থাকবে বহুকাল।

এবারের মেলায় কবি বিমল গুহের আত্মজীবনী গ্রন্থ ‘ধলপ্রহরের আলো’ এবং কাব্যগ্রন্থ ‘আমাদের দীর্ঘশ্বাসগুলি জেগে আছে’ প্রকাশিত হয়েছে। বই দুটো লিটল ম্যাগ চত্বরে পান্থজন প্রকাশনী এবং টাঙ্গনের স্টলে পাওয়া যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App