×

জাতীয়

বেনাপোল বন্দরে আমদানি বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৫৭ পিএম

বেনাপোল বন্দরে আমদানি বন্ধ

ছবি: সংগৃহীত

ইমপোর্ট জেনারেল মেনিফেস্ট (আইজিএম) অনলাইনে করায় ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট ও ট্রান্সপোর্ট ইউনিয়ন আমদানি বন্ধ রেখেছে। ফলে সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে বাংলাদেশে পণ্য আমদানি বন্ধ রয়েছে। এতে পেট্রাপোল বন্দর এলাকায় শত শত পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকে বেনাপোল কাস্টমস কার্গো শাখা অনলাইনে আইজিএম চালু করলে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্টস ও ট্রান্সপোর্ট ইউনিয়ন দুপুর থেকে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়। দুপুর পর্যন্ত ভারত থেকে মাত্র ৭২টি পণ্যবোঝাই ভারতীয় ট্রাক বেনাপোল আসে। রবিবার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকে বন্ধ রয়েছে আমদানি। তবে বাংলাদেশ থেকে ভারতে পণ্য রপ্তানি স্বাভাবিক রয়েছে।

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, আইজিএম করার আগে কারপাস করতে হয়। সেখানে পণ্যের নাম, পরিমাণ, ট্রাকের নম্বর, চ্যাসিস নম্বর, ট্রাক চালক, হেলপারের নাম পরিচয় লিপিবদ্ধ করতে হয়। এরপর সেটা বাংলাদেশ কাস্টমসের কাছে পৌঁছালে তারা এন্ট্রি করেন। তারপর পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। এখানে কোনো ভুল হলে সেটা সংশোধন করতে এক থেকে দেড় মাস লেগে যায়। তবে অনলাইনে এন্ট্রির পর ভুল হলে সেটা কিভাবে সংশোধন হবে তা না জানানোয় ভারতীয় ট্রান্সপোর্ট ইউনিয়ন কাজ বন্ধ করে দিয়েছে। সোমবার পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে বন্দর ব্যবহারকারীদের নিয়ে বৈঠকের কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App