×

জাতীয়

নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৮ এএম

নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

ফাইল ছবি

নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

শাহাবুদ্দিন চক্ষু পাবনা জেলা যুবলীগের সভাপতি ছিলেন

নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু
নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু
নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু
নতুন রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

দেশের ২২তম রাষ্ট্রপতি হচ্ছেন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন আহমদ চুপ্পু। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলীয় প্রার্থী হিসেবে তার নাম চূড়ান্ত করেছেন।

রবিবার (১২ ফেব্রুয়ারি) সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধি দল রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিন আহমদ চুপ্পু’র মনোনয়নপত্র জমা দেন।

পরে নির্বাচন কমিশন ভবনের সামনে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন ওবায়দুল কাদের। রাষ্ট্রপতি মনোনয়ন ফর্মে প্রস্তাবক হয়েছেন ওবায়দুল কাদের এবং সমর্থক তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ। সকাল ১১টা নাগাদ আওয়ামী লীগ মনোনীত রাষ্ট্রপতি প্রার্থীর পক্ষে মনোনয়নপত্র জমা দিতে নির্বাচন কমিশন ভবনে পৌঁছান ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধি দল। আজ সকাল পৌনে ১১টায় তারা আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পৌঁছান। ওবায়দুল কাদেরের সঙ্গে অন্যদের মধ্যে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবীর নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ ও দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

মো. সাহাবুদ্দিন চুপ্‌পুর ১৯৪৯ সালে পাবনায় জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। সাহাবুদ্দিন আহমেদ স্বাধীন বাংলা ছাত্রপরিষদের পাবনা জেলার সভাপতি হিসেবে পাবনায় স্বাধীন বাংলার পতাকার উত্তোলনকারী। ৭৫ এরপরে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করায় ২০ আগস্ট সামরিক আইনের ৭ধারায় আটক হয়ে প্রায় তিন বছর কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে বন্দি জীবন কাটিয়েছেন।

সমৃদ্ধ দেশ ও উন্নত জাতি গঠনে কাজ করতে যেয়ে এই নির্লোভ ও নিবেদিতপ্রাণ মানুষটি অনেক নির্যাতন ভোগ করেছেন, সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। কিন্তু দেশের মাটি ও মানুষের স্বার্থে নীতি-নৈতিকতার প্রশ্নে তিনি ছিলেন সবসময়ই আপোশহীন।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী ও ডায়নামিক ব্যক্তিত্ব সাহাবুদ্দিন আহমেদ চুপ্পু একাধারে আইনজীবী, অধ্যাপক, সাংবাদিক ও বিচারক। ১৯৮২ সালে তৎকালীন বিসিএস (বিচার) ক্যাডারে যোগদান করেন। কর্মজীবনে অত্যন্ত সততা, নিষ্ঠা ও পরিশ্রম-অনুরাগের কারণে তিনি সহকারী জজ থেকে জেলা জজ, আইন মন্ত্রণালয়ের উপসচিব থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির নির্বাচিত মহাসচিব থেকে বিচার বিভাগীয় তদন্ত কমিশনের চেয়ারম্যান, পরবর্তীতে দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কথাবার্তায়, চালচলনে তিনি সাদাসিধে মানুষ; একজন সাদা মনের মানুষ। সফল ও চৌকস এই ব্যক্তিত্ব বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। তিনি ১৯৭৩-৭৫ সালে পাবনা জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সম্পাদক, ১৯৭৮-৮২ সাল পর্যন্ত পাবনা জেলা পরিবার পরিকল্পনা সমিতির কোষাধ্যক্ষ, পাবনা জেলা প্রেসক্লাবের আজীবন সদস্য, অন্নদা পাবলিক লাইব্রেরির আজীবন সদস্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App