×

জাতীয়

শান্তি-শৃঙ্খলা রক্ষায় মুখ্য ভূমিকা রাখছে ডিএমপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১০ পিএম

শান্তি-শৃঙ্খলা রক্ষায় মুখ্য ভূমিকা রাখছে ডিএমপি

শনিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: ভোরের কাগজ

শান্তি-শৃঙ্খলা রক্ষায় মুখ্য ভূমিকা রাখছে ডিএমপি
শান্তি-শৃঙ্খলা রক্ষায় মুখ্য ভূমিকা রাখছে ডিএমপি
শান্তি-শৃঙ্খলা রক্ষায় মুখ্য ভূমিকা রাখছে ডিএমপি

শান্তি ও শৃঙ্খলা রক্ষায় মুখ্য ভূমিকা পালন করে থাকে পুলিশ। আর তারা এ কাজটি ঠিকমতো করছে বলেই আমরা এগিয়ে যাচ্ছি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৮ বছরে পদার্পন উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর রাজারবাগে উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গি উত্থানের কারণে যখন আমরা দিশেহারা হয়ে গেছিলাম। হোমগ্রোন ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের যোগসাজসে জঙ্গিবাদ বিসতারের প্রচেষ্টা চলছিল। তখন প্রধানমন্ত্রীর নির্দেশনায় ডিএমপিতে কাউন্টার টেরোরিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিটিসি) ইউনিট প্রতিষ্ঠা করা হয়। অত্যন্ত সফলতার সঙ্গেই কিন্তু ডিএমপির এ ইউনিটটি জঙ্গি দমন করতে পেরেছিল।

তিনি আরো বলেন, ২০১৪-১৫ অগ্নি সন্ত্রাসের মাধ্যমে মানুষকে হত্যা করার দৃশ্য আপনারা দেখেছিলেন। জীবন্ত মানুষকে পুড়িয়ে মারার দৃশ্য দেখেছেন। তখন পুলিশ কাজ করছে, অনেক পুলিশ সদস্য শাহাদাত বরণ করেছে। প্রত্যেকটা আন্দোলন, প্রত্যেকটা সংকটে পুলিশ অত্যন্ত দক্ষতার সঙ্গে বীরত্বের সঙ্গে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করে যাচ্ছেন বলেই দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ডিএমপি তৈরির স্বপ্ন দেখেছিলেন, তার প্রচেষ্টাতেই এই বাহিনীর যাত্রা শুরু হয়েছিল। ডিএমপি ৪৮ বছরে পদার্পন করেছে। এখন ৫০টি থানাসহ ডিএমপিতে আরো ইউনিট রয়েছে, যারা সবসময় কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা যে এগিয়ে যাচ্ছি, এর পেছনের শক্তিটা হলো শান্তি-শৃঙ্খলা রক্ষা। যদিও ঢাকায় দুই কোটি মানুষের বাস, এখানে শান্তি-শৃঙ্খলা রক্ষা সহয কথা নয়। কিন্তু এরপরেও ডিএমপি ঢাকাবাসীকে নিরাপত্তা দিতে সক্ষম হয়েছে। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ডিএমপির ৫০টি থানায় এখন ৩৪ হাজার পুলিশ সদস্য কাজ করছে। সম্মানিত নগরবাসীর সঙ্গে ডিএমপির সৌহার্দ আরো বাড়িয়ে আইনশৃঙ্খলা বজায় রাখাই হবে মূল লক্ষ্য। ২০১৩-১৬ সাল পর্যন্ত আগুন সন্ত্রাস, হলি আর্টিজানে জঙ্গি আক্রমণ দমনে ডিএমপির ভূমিকা বাংলাদেশের স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আধুনিক প্রযুক্তি জ্ঞানের দক্ষতা অর্জনে ডিএমপি ভবিষ্যতে আরো এগিয়ে যাবে। সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, বর্তমানে ডিএমপির সক্ষমতা আরো বেড়েছে। কোনো ব্যক্তি বা গোষ্ঠী ভবিষ্যতে জঙ্গি, সন্ত্রাস ও নাশকতা সৃষ্টির অপপ্রয়াস চালালে তাহলে জনগণের নিরাপত্তা ও রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। যুগোপযোগী পুলিশি সেবা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App