×

জাতীয়

ভারতের বিশ্ববিদ্যালয়ে ‘মুজিববাদ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৬ পিএম

ভারতের বিশ্ববিদ্যালয়ে ‘মুজিববাদ’

ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও আদর্শ নিয়ে ‘মুজিববাদ’ পড়ানো হবে ভারতের পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এই প্রথম কোনও ভারতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে ‘মুজিববাদ’ যুক্ত করা হলো। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান ইমন কল্যাণ লাহিড়ি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রবেশপথে একটি স্মারক ফলক উন্মোচন করা হয়। ফলকটি উন্মোচন করেন পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভিসি ওমপ্রকাশ মিশ্র, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, প্রেস সচিব রঞ্জন সেন ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান ইমন কল্যাণ লাহিড়ি।

অনুষ্ঠানে ওমপ্রকাশ মিশ্র বলেন, ‘আমাদের ভাষা, সংস্কৃতি, খাদ্যাভ্যাস সবই এক। কলকাতায় বাংলাদেশ বইমেলার জনসমাগমেই বোঝা যায় আমরা কতটা এক। বাংলাদেশের সঙ্গে ভারতের শুধু রাজনৈতিক সম্পর্কই নয়, সাংস্কৃতিক সর্ম্পকও খুবই জোরালো। বাংলাদেশের কাছে আমাদের অনেক কিছু শেখার আছে। নারীর ক্ষমতায়নে আমাদের থেকে তারা অনেক এগিয়ে। এধরণের কর্মসূচি দু’দেশের ঐক্য আরও দৃঢ় করবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App