×

জাতীয়

কবীর চৌধুরীর মতো মানুষ বড় প্রয়োজন: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১১ পিএম

কবীর চৌধুরীর মতো মানুষ বড় প্রয়োজন: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অধ্যাপক কবীর চৌধুরীর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: ভোরের কাগজ

জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী আজীবন সাম্প্রদায়িকতা ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করে গেছেন। এ জন্য অসাম্প্রদায়িক জাতি গঠনে তার জীবনী পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন তার অনুরাগীরা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অধ্যাপক কবীর চৌধুরীর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ দাবি জানান তারা। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি (ঘাদানিক) এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বর্তমান সময়ে কবীর চৌধুরীর মতো মানুষকে বড় প্রয়োজন। কারণ আমরা এখন অর্থনৈতিক উন্নয়ন দেখছি, কিন্তু একইসাথে মৌলবাদের আস্ফালনও দেখতে পাচ্ছি৷ সাম্প্রদায়িক অপশক্তি বারবার ধর্মকে ব্যবহার করে। আমাদের পাঠ্যক্রমের ওপর যে হামলা সেটিও তাই। এই অবস্থা কাটিয়ে উঠতে সামাজিক আন্দোলন দরকার। আর সেই আন্দোলনের জন্য অধ্যাপক কবীর চৌধুরীর মতো ব্যক্তিত্ব প্রয়োজন, যারা জীবন বিপন্ন করে অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়তে জানেন।

এ সময় তিনি বলেন, ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। কবীর চৌধুরীর মতো মানুষেরা সেই কথাটিই সবাইকে বোঝাতে চেয়েছেন। যে পথে হেঁটেছেন তিনি, সেই পথে হাঁটার যেন আমরা শক্তি পাই।

অধ্যাপক কবীর চৌধুরীর প্রিয় গান ‘এদিন আজি কোন ঘরে গো ঝুলে দিল দ্বার’ ও ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’র সঙ্গে নৃত্যপরিবেশনের মাধ্যমে কবীর চৌধুরীর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানের শুরু হয়।

এরপর আলোচনা সভায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘কবীর চৌধুরী আমাদের বলে গেছেন, তোমরা আমার মৃত্যুবার্ষিকী পালন করো না। জন্মবার্ষিকী উদযাপন করো। আমরা তাই প্রতিবছরই তার জন্মবার্ষিকী উদযাপন করি।’

সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, অধ্যাপক কবীর চৌধুরী একদিকে যেমন বিশ্বসাহিত্যকে বাঙালীর সঙ্গে পরিচয় করিয়েছেন, অন্যদিকে বাংলাসাহিত্যকেও অনুবাদের মাধ্যমে বিশ্ব দরবারে তুলে ধরেছেন। সাহিত্যের অধ্যাপক হলেও অধ্যাপক কবীর চৌধুরী সারা জীবন সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করেছেন। তাই তার জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

অনুষ্ঠানে কবীর চৌধুরী স্মারক বক্তৃতা দেন নাট্যজন মামুনুর রশীদ। তিনি বলেন, কবীর চৌধুরী খুব সাধারণ জীবনযাপন করতেন৷ আবার খুব আপোষহীন ব্যক্তিত্ব ছিলেন। এমন মানুষ শতাব্দীতে একবার আসে বলেও তিনি মন্তব্য করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, শিক্ষাবিদ শ্যামলী নাসরিন চৌধুর, সঙ্গীতশিল্পী রেজোয়ানা চৌধুরী বন্যা প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App