×

জাতীয়

ভূমিকম্প: একদিনের রাষ্ট্রীয় শোক বাংলাদেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩০ এএম

ভূমিকম্প: একদিনের রাষ্ট্রীয় শোক বাংলাদেশে

ছবি: এপির

৫২ ঘণ্টা পর শিশুকে জীবিত উদ্ধার তুরস্কে উদ্ধারকারী দল

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় বিপুলসংখ্যক মানুষের প্রাণহানির ঘটনায় আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করছে বাংলাদেশ। গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে এই শোক ঘোষণা করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সাম্প্রতিক ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার নাগরিকদের মৃত্যুতে আগামী ৯ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখ বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে।’ শোক পালনের অংশ হিসেবে আজ দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। পাশাপাশি নিহতদের আত্মার শান্তির জন্য দেশের সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

তুরস্কে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল পাঠাল বাংলাদেশ: ভূমিকম্পপরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য গতকাল ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দলকে তুরস্কে পাঠিয়েছে বাংলাদেশ সরকার। দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী হতে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ জন সদস্য রয়েছেন। উদ্ধারকারী দলটির নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন, পিএসসি। তারা ভূমিকম্পপরবর্তী সাহায্যের জন্য তুরস্কের জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং চিকিৎসা সহায়তা দেবেন।

ভূমিকম্পপরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসাসামগ্রী নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে পরিবহন বিমান গতকাল ঢাকা থেকে আঙ্কারার উদ্দেশে যাত্রা করে। এই বিশেষ ফ্লাইটটি আগামী ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরে আসবে বলে জানিয়েছে আইএসপিআর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App