×

জাতীয়

একমুখী দাম বাড়ানো নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২২ এএম

একমুখী দাম বাড়ানো নয়

ফাইল ছবি

সিএমএসএমইগুলো আকারে ছোট হলেও জিডিপিতে তাদের অবদান অনেক বড়। প্রায় ২৫ শতাংশ অবদান রাখে তারা। অথচ নানামুখী সমস্যায় আছেন এ খাতের উদ্যোক্তারা। এর মধ্যে দফায় দফায় বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোয় তাদের সমস্যা আরো বাড়বে। অনেকেই প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার সামির সাত্তার।

ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বড়রা যেভাবে পরিকল্পনা করে এগোতে পারে, ছোটরা সেভাবে পারে না। ফলে তাদের কস্ট অব প্রোডাকশন (উৎপাদন ব্যয়) বেড়ে যাবে। তাই দাম বাড়ানোটা যেন একমুখী না হয়। অর্থাৎ বিশ্ব বাজারে দাম কমলে অবশ্যই দেশের বাজারেও দাম সমন্বয় করতে হবে।

এ ব্যবসায়ী নেতা বলেন, বৈশ্বিক অস্থিরতা, আভ্যন্তরীণ অস্থিরতার কারণে সরকার এখন দাম বাড়াচ্ছে। আমাদেরও সে বিষয়টি মেনে নিতে হবে। দাম বাড়ানোর প্রভাব সবচেয়ে বেশি পড়বে শিল্প খাতে। আর ক্ষুদ্র উদ্যোক্তাদের অবস্থা সবচেয়ে বেশি খারাপ হবে। তাই বিশ্ব বাজারে যখন দাম সমন্বয় করবে, তখন ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা মাথায় রেখে দেশের বাজারেও তা সমন্বয় করতে হবে। পাশাপাশি সমন্বয়ের আগ পর্যন্ত এসব ক্ষুদ্র ব্যবসায়ীর টিকে থাকার ব্যবস্থা করতে হবে। সাবসিডি দিয়ে হোক বা অন্য কোনভাবে- ট্যাক্স ইনসেনটিভ বা ফাইন্যান্সিয়াল ইনসেনটিভ দিয়ে হলেও ক্ষুদ্র উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে হবে। তা না হলে সার্বিক অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে।

এ ব্যবসায়ী নেতা বলেন, সরকারের উচিত ক্যাটাগরি থেকে আলাদা করে তাদের ওপর আরো বেশি নজরদারি বাড়ানো। অনেকে আছে যারা অনলাইনের সঙ্গে পুরোপুরি সংযুক্ত নয়। তাদের নিয়েও কাজ করতে হবে। দেশের ব্যাংকগুলোতে বড় আর্থিক লেনদেনের জন্য আলাদা ভিআইপি ডেস্ক থাকে। তাই ব্যাংকের সব শাখায় সিএমএসএমইএর জন্য আলাদা ডেস্ক দেয়া প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App