×

জাতীয়

‘আমাদের কোনো প্রভু নেই, আমাদের প্রভু জনগণ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৯:১৩ পিএম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, আমাদের রাজনীতি, অভ্যন্তরীণ বিষয়ে কিছু কিছু কুটনীতিক কারো কারো বাড়ি বাড়ি গিয়ে হাজির হচ্ছে, এ কি আশ্চর্য! তিনি বলেন, আমাদের রাজনীতি নিয়ে কোনো কূটনীতিকের হস্তক্ষেপ করার সুযোগ নেই। এটা নির্ধারণ করবে আমাদের জনগণ। আমাদের কোনো প্রভু নেই, আমাদের প্রভু হলো জনগণ। আমাদের অভ্যান্তরীণ রাজনীতি নিয়ে হস্তক্ষেপ করা এক ধরনের দায়িত্বহীন কাজ। আমরা কি তাদের রাজনীতি নিয়ে কথা বলি? আমরা শুনেছি আমেরিকান নির্বাচনে কারচুপির অভিযোগ, কিন্তু আমেরিকার ইলেকশন নিয়ে কি আমরা কথা বলেছি, মালয়েশিয়ার ভোট নিয়ে আমরা কি কোন কথা বলেছি। যদিও এসব দেশে ভোট কারচুপি হয়েছে বলে খবর প্রকাশ।

শেখ সেলিম আরো বলেন, তাদের প্রেসক্রিপশন (পরামর্শ) কেয়ারটেকার গর্ভনমেন্ট (তত্ত্বাবধায়ক সরকার), সর্বদলীয় সরকার ও অন্তবর্তীকালীন সরকার তৈরি করতে হবে- এসব সরকারের মাধ্যমে নির্বাচন করতে হবে। এর কোনো বিধান আমাদের সংবিধানে নেই। আদালত স্পষ্ট করে বলে দিয়েছে, কোনো অসাংবিধানিক সরকার রাষ্ট্র পরিচালনা করতে পারবে না। আমাদের দেশের ৩০ লাখ শহীদ যদি রক্ত দিয়ে দেশ স্বাধীন করতে পারে সেখানে তারা অন্য দেশের ‘মাতব্বারি কখনো মেনে নেবে না’। নির্বাচনে কোনো অনিয়ম হলে জনগণই দেখবে, অন্য কারো দেখার দরকার নেই।

তিনি বলেন, ১৯৭১ এ তো অনেকে আমাদের স্বাধীনতার বিপক্ষে অন্য পক্ষে গিয়েছিলেন, অস্ত্র, টাকা দিয়ে সাহায্য করেছিলেন, স্বাধীনতাকে চাপিয়ে দেবার চেষ্টা করেছিলেন, কিন্তু স্বাধীনতা রুখতে পারেননি। এবারেও পারবেন না। আমাদের নির্বাচন সংবিধান অনুযায়ী হবে, কে আসল, কে আসল না তা আমাদের দেখার বিষয় না। ‘৭০ সালে ন্যাপ, ভাসানী সাহেব নির্বাচনে আসেননি। আজকে তার পার্টি কোথাও। বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, এবারে যদি তোমরা নির্বাচনে না আসো তাহলে তোমাদের অস্তিত্ব থাকবে না। ভাষানীর ন্যাপ আর মুসলিম লীগের মত হবে। স্বাধীনতার স্বপক্ষের শক্তির সাথে স্বাধীনতা বিরোধী শক্তি কখনো টিকে থাকেনি, তোমরাও টিকতে পারবা না।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম এই সদস্য বলেন, বিএনপি এখন আমাদের সঙ্গে পাকিস্তানের তুলনা করে। বাংলাদেশের এক টাকা সমান পাকিস্তানের দুই টাকা। তাদের অর্থনীতি, রাজনৈতিক অবস্থা এতটা ভঙ্গুর যে, যেকোনো দিন এদেশটি ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে। বিএনপি যদি পাকিস্তানকে এতটা ভালবাসে, এতটা প্রেম? তাহলে তারা এদেশে আছেন কেন, তারা পাকিস্তানে চলে যাক। তাদের পাকিস্তানে পাঠিয়ে দেয়া উচিৎ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App