×

জাতীয়

ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে বাংলা একাডেমি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৩, ০৫:৩৩ পিএম

ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে বাংলা একাডেমি

ছবি: ভোরের কাগজ

বাংলা একাডেমি আয়োজিত আসন্ন একুশের গ্রন্থমেলায় ভিন্নমতের বই প্রকাশের জন্য আদর্শ প্রকাশনীকে স্টল না দেয়ার ঘটনায় উদ্বেগ, ক্ষোভ, প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই প্রতিবাদ জানান তিনি।

বিবৃতিতে বিএনপির মহাসচিব বলেন, বাংলা একাডেমির একুশের বইমেলা মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত স্থান হিসেবে যুগ যুগ ধরে বিবেচিত হয়ে আসছে। সরকারবিরোধী ও ভিন্নমতের বই প্রকাশের অভিযোগে আদর্শ প্রকাশনীকে আসন্ন বই মেলায় স্টল স্থগিত করা খুবই উদ্বেগজনক ও নিন্দনীয়। এ ঘটনা মত প্রকাশের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ। আমরা এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, বইমেলা কোনও সরকার বা একক দলের নয়। বরং দলমত নির্বিশেষে সবার প্রাণের মেলা হিসেবেই বিবেচিত হয়ে আসছিল। কিন্তু তিনটি ভিন্ন মতের বইয়ের জন্য ছয়শতাধিক বই প্রকাশকারী সংস্থা আদর্শ প্রকাশনীর স্টল স্থগিত করার মাধ্যমে বাংলা একাডেমি ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হলো। ভিন্নমত দমন ও মত প্রকাশের স্বাধীনতা হরণ করতে অপব্যবহার করছে, অথচ ভিন্নমতের কারণেই বাংলা একাডেমি প্রতিষ্ঠা হয়েছিল।

এর আগেও কয়েকবার বাংলা একাডেমি একুশের বই মেলায় ভিন্নমতের বই প্রকাশের কারণে প্রকাশনা সংস্থার স্টল স্থগিত বা বাতিল করেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, গণবিরোধী আওয়ামী সরকার গণতন্ত্র হরণ করে কর্তৃত্ববাদী দুঃশাসন দির্ঘায়িত করতে রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে নগ্ন দলীয়করণ ও দখল করে দেশকে ভঙ্গুর করে দিয়েছে। জনগণের অর্থে পরিচালিত বাংলা একাডেমির মতো সৃজনশীল এবং মেধা ও মননের প্রতিষ্ঠানকেও এরা ঘৃণ্য দলীয়করণ করেছে।

বিএনপির মহাসচিব বিবৃতিতে উল্লেখ করেন, আমি বাংলা একাডেমি কর্তৃপক্ষকে একুশের বইমেলাকে দলীয়করণ না করার আহ্বান জানাই। একই সঙ্গে আসন্ন বই মেলায় আদর্শ প্রকাশনীসহ ভিন্নমতের বই প্রকাশকারী অন্যান্য প্রকাশনীর স্টল বরাদ্দের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে তাদের স্টল বরাদ্দের আহ্বান জানাই, যাতে বই মেলা দল-মত নির্বিশেষের সবার প্রাণের মেলা হিসেবে পুনঃবিবেচিত হতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে আদর্শ প্রকাশনীর প্রকাশক মাহবুবুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, বাংলা একাডেমি আমাকে জানিয়েছে আমার প্রকাশনীতে তিনটি ভিন্নমতের বই আছে সেজন্য আমাকে স্টল বরাদ্দ দেয়া হয়নি। বইগুলো হলো– ফাহাম আব্দুস সালামের বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’,ফয়েজ আহমদ তৈয়্যবের অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’, জিয়া হাসানের উন্নয়ন বিভ্রম’। আমি মহাসচিব বরাবর দুটি চিঠি পাঠিয়েছি কেন স্টল বরাদ্দ দেয়া হচ্ছে না। প্রয়োজনে আমি উচ্চ আদালতে যাবো।

একটি বইয়ের লেখক ফাহাম আব্দুস সালাম হলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বড় মেয়ে শামারুহ মির্জার স্বামী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App