×

জাতীয়

ইজতেমার দ্বিতীয় পর্বের জন্য প্রস্তুত তুরাগতীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৩, ০৩:৫১ পিএম

ইজতেমার দ্বিতীয় পর্বের জন্য প্রস্তুত তুরাগতীর

তুরাগতীর। ছবি: সংগৃহীত

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমা আগামীকাল শুক্রবার (২০ জানুয়ারি) ফজরের নামাজের পর শুরু হচ্ছে। দলে দলে মুসল্লিরা এরই মধ্যে টঙ্গীর তুরাগ নদের তীরের ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন। এবারও ইজতেমাকে ঘিরে নিরাপত্তা বাহিনীর হাজার হাজার কর্মী তৎপর রয়েছেন। তবে ইজতেমার সার্বিক প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি রয়েছে তাদের।

তাবলিগ জামাতের লোকজন এরই মধ্যে প্যান্ডেলে ঠাঁই নিয়েছেন। মুসল্লিদের অবস্থানের জন্য বিশাল প্যান্ডেলকে খিত্তায় খিত্তায় ভাগ করা হয়েছে। শীত ও নানা কষ্ট উপেক্ষা করে তারা আসছেন আল্লাহর সন্তুষ্টি লাভের আশায়।

জেলা অনুযায়ী খিত্তায় খিত্তায় ঠাঁই না পেয়ে অনেকেই আশ্রয় নিয়েছেন মাঠের পাশে খোলা আকাশের নিচে। তবে মুসল্লিদের আগমন এবার বেড়েছে এবং আগের চেয়ে নানা সুযোগ-সুবিধা বাড়লেও আরও বাড়ানোর দাবি রয়েছে তাদের।

প্রতিবারের মতো এবারও ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরায় মনিটরিং, সাদা পোশাকে গোয়েন্দা তৎপরতাসহ নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে ইজতেমা মাঠকে ঘিরে। করোনার কারণে গত দুই বছর বিশ্ব ইজতেমা হয়নি। দুই বছর পর এবার দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের পর মাঝখানে চার দিন বিরতি দিয়ে ২০ থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

রেওয়াজ অনুযায়ী, আখেরি মোনাজাত হবে প্রতি পর্বের ইজতেমার শেষ দিনে। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App