×

জাতীয়

নকল ও ভেজাল ওষুধরোধে কার্যক্রম জোরদার হচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ১২:২১ পিএম

নকল ও ভেজাল ওষুধরোধে কার্যক্রম জোরদার হচ্ছে

ছবি: ভোরের কাগজ

নকল ও ভেজাল ওষুধরোধে কার্যক্রম জোরদার হচ্ছে

নকল ও ভেজাল ওষুধরোধে দেশজুড়ে কার্যক্রম জোরদার হচ্ছে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। সোমবার (১৬ জানুয়ারি) বেলা ১১টায় রাজশাহীতে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ঔষধ প্রশাসন অধিদপ্তর ‘চিকিৎসা পণ্যের জাতীয় গুণ ও মান নিশ্চিতকরণে নির্দেশিকা এবং বিপণন পরবর্তী ঝুঁকি নজরদারি’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে। প্রতিষ্ঠানটির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মাসুদুজ্জামান খানের সভাপতিত্বে ও ইউএসএইড-পিকিউএম'র মেহেদি হাসানের সঞ্চালনায় আয়োজিত এ সেমিনারে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- ইউএসএইড প্রতিনিধি ডা. সৈয়দ ওমর খৈয়াম, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সদ্য বিদায়ী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আশরাফ হোসেন, সহকারি পরিচালক মো. অজিউল্লাহ প্রমুখ।

সেমিনারে রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান ও ভোরের কাগজ প্রতিনিধি আমানুল্লাহ আমানসহ ওষুধ ও স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় মেজর মোহাম্মদ ইউসুফ বলেন, ওষুধ বাংলাদেশের উদীয়মান শিল্প। ইতোমধ্যে এ শিল্পে আমরা সফল হয়েছি। শতকরা ৯৮ ভাগ ওষুধ দেশে উৎপন্ন হয়ে রপ্তানি হচ্ছে বিশ্বের ১৫৭টি দেশে। তবে ম্যাচিউরিটি লেভেল-৩ অর্জন করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও আমাদের ওষুধ নেবে। সেই পথে আমরা অনেকটা এগিয়েছি।

সেমিনারে তিনি বলেন, ওষুধ মানুষের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। এটার ওপর জীবন-মৃত্যু নির্ভর করে। দেশের জন্য এটি অনেক বড় ইস্যু। সেজন্য ওষুধের গুণ ও মান নিয়ে আমরা কাজ করছি। বাজারে নকল ও ভেজাল ওষুধরোধে দেশজুড়ে জোরদার হচ্ছে আমাদের কার্যক্রম। সেই লক্ষ্যে বিভাগীয় পর্যায়ে আমাদের এ সেমিনার। ওষুধের গুণ ও মানের প্রশ্নে কোনো কম্প্রোমাইজ করা হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App