×

জাতীয়

সরকারের উদ্যোগে মূল্যস্ফীতি হ্রাসে জনমনে স্বস্তি এসেছে 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৬:৫০ পিএম

সরকারের উদ্যোগে মূল্যস্ফীতি হ্রাসে জনমনে স্বস্তি এসেছে 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

সরকারের বিভিন্ন ফলে মূল্যস্ফীতির প্রভাব হ্রাস পেয়েছে ও জনমনে স্বস্তি ফিরে এসেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটোর এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী এ সব কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং এ কারণে রাশিয়ার ওপর বিভিন্ন অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফলে জ্বালানি তেল এবং প্রাকৃতিক গ্যাসের আন্তর্জাতিক বাজার অস্থিতিশীল হয়ে উঠে। এর প্রেক্ষিতে সরকারকে আন্তর্জাতিক বাজারের সাথে মিল রেখে বাংলাদেশেও জ্বালানি তেলের মূল্য সমন্বয় করতে হয়েছে। পাশাপাশি বৈশ্বিক কমোডিটি মার্কেটে কয়েকটি পণ্য যেমন ভোজ্য তেল, গম ও সারসহ বিভিন্ন খাদ্যপণ্য, ভোগ্যপণ্য, শিল্পের কাঁচামাল এবং আন্তর্জাতিক পরিবহন খরচ বৃদ্ধি পেয়ে আমদানিজনিত মূল্যস্ফীতি হিসেবে দেশে মূল্যস্ফীতির চাপ অনুভূত হচ্ছে। মূল্যস্ফীতির এই চাপ সহনীয় পর্যায়ে রাখতে এবং গরিব ও নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রাকে স্বাভাবিক ও সচল রাখতে আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছি।

এসময় প্রধানমন্ত্রী মূল্যস্ফিতি রোধে সরকারের বেশ কিছু পদক্ষেপের কথা তুলে ধরেন। মূল পদক্ষেপগুলো হলো - গত ২৮ আগস্ট জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ডিজেলের ওপর আরোপনীয় সমুদয় আগাম কর অব্যাহতি প্রদান এবং আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ৫ (পাঁচ) শতাংশ পুননির্ধারণ করলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গত বছর ২৯ আগস্ট ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য লিটার প্রতি ৫ টাকা হ্রাস করে সমন্বয়/পুননির্ধারণ করা হয় । ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ফেব্রুয়ারি ২০২২ হতে আন্তর্জাতিক বাজারে সব ধরনের জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পায় এবং ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়, যা এখনও অব্যাহত আছে ।

তিনি বলেন, বৈশ্বিক ও অর্থনৈতিক নানা রকম দুর্যোগ মোকাবিলা করে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে আমরা দৃঢ় প্রতিজ্ঞ রয়েছি। আমাদের এ সমস্ত উদ্যোগের ফলে মূল্যস্ফীতির প্রভাব হ্রাস পেয়েছে, জনমনে স্বস্তি ফিরে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App