×

জাতীয়

পোশাক শ্রমিকদের ২৫ হাজার টাকা মজুরির দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ০৫:৪৪ পিএম

পোশাক শ্রমিকদের ২৫ হাজার টাকা মজুরির দাবি

ছবি: ভোরের কাগজ

রবিবার (৮ জানুয়ারি) বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘অবিলম্বে পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠন ও ২৫ হাজার টাকা মজুরি নিশ্চিত করার দাবিতে’ প্রেসক্লাবের সামনে থেকে সমাবেশ শেষে দাবি সম্বলিত প্ল্যাকার্ডসহ মিছিল শ্রমমন্ত্রণালয়ের অভিমুখে বিক্ষোভ শুরু করে। সচিবালয়ের সামনে পুলিশ বিক্ষোভ মিছিলে বাধা দিলেও সেখানেই নেতৃবৃন্দ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত করে।

কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতারের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সহ সাধারণ সম্পাদক দীপক রায়, সহ সাংগঠনিক সম্পাদক জিয়াদুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা জুলহাসনাইন বাবু এবং কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রুপালী আক্তার, কাউসার হামিদ, লাইজু আক্তারসহ অন্যান্য স্থানীয় নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, মজুরি বোর্ড গঠনের প্রায় পাঁচ বছর অতিবাহিত এবং ভয়াবহ দ্রব্যমূল্যর উধ্বগতি ও মুদ্রাস্ফীতির মাঝেও মালিকপক্ষ ও সরকার শ্রমিকের মজুরি নিয়ে নানান টালবাহানা করছে। গত পাঁচ বছরে করোনার বিপর্যয়ের পরেও এই খাতে ঘুরে দাড়িয়েছে। মালিকদের দফায় দফায় উন্নয়নের খবর রপ্তানী উন্নয়ন ব্যুরো তথ্য মারফত সামনে আসছে। অথচ দ্রব্যমূল্যর উর্ধ্বগতির এই কঠিন সময়ে মাছ, মাংস, ডিম, দুধ, ফলমূল বাদ দিয়ে কেবল নিত্য প্রয়োজনী চাল-ডাল-তেল, আটা ইত্যাদি দ্রব্যের দাম দেখলেই বোঝা যায় শ্রমিকের নিদারুন সংকটময় অবস্থা। গত বছরে দফায় দফায় দ্রব্যমূল্য ও জ্বালানী তেলের দাম বাড়ায় শ্রমিকরা বেহাল দশায় রয়েছেন।

নেতৃবৃন্দ বলেন, বর্তমানে বাজারে, চালের দাম ৬০ টাকার নীচে নেই, তেলের দাম প্রায় ২০০ টাকা, আটা ৭৫ টাকার উপরে। দ্রব্যমূল্যের যাঁতাকলে শ্রমিকদের জীবন বর্তমানে দুর্বিষহ অবস্থায়। এসময় মালিকদের রপ্তানী আয় বাড়লেও , মজুরি বৃদ্ধিতে মালিকরা আগ্রহী নয়। তারা আরো বলেন, এই পরিস্থিতিতে সরকার শ্রমিকদেরকে কোনো মহার্ঘ ভাতা দেয়নি। বর্তমানে মজুরি বোর্ড গঠন বর্তমানে সময়ের দাবি। নেতৃবৃন্দ দ্রুত মজৃরি বোর্ড গঠন করে পোশাক শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা করার জন্য শ্রমমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন। নেতৃবৃন্দ বলেন, মজুরি বোর্ড গঠন না করে এবং মজুরি বৃদ্ধির উদ্যোগ না নিয়ে সরকার নিজেদেরকে ‘শ্রমিকবান্ধব ও শ্রমিক দরদী’ বলে ফাঁকা বুলি দিচ্ছে। সরকারপ্রধান মজুরি বৃদ্ধির জন্য মজুরি বোর্ড গঠন করছে না বরং শ্রমিকরা বেতন বৃদ্ধির কথা বললেই নানা হুমকী দিচ্ছে। ‘শ্রমিকরা আম ও ছালাও দুই হারাবে’ মানে হচ্ছে তাদের বেতন বাড়বে না, চাকরীও থাকবে না’ এভাবে হুমকী দিচ্ছেন সরকার প্রধান- যা ন্যাক্কারজনক বলে অভিহিত করেন নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ আরো বলেন, রপ্তানীর উন্নয়ন ধারা অব্যহত থাকলেও শ্রমিকের বর্তমান বাজারে মজুরি বৃদ্ধির বিষয়ে সরকার মালিক কোনপক্ষ উদ্যোগ গ্রহণ করেনি। নেতৃবৃন্দ বলেন, সেই ২০১৮ সালে শ্রমিকদের মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করা হয়। ৫ বছর প্রায় হয়েছে। মুল্য ও মুদ্রাস্ফীতির এই দু:সময়েও রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে অন্যান্য রপ্তানী খাতের পতন হলেও গার্মেন্ট খাতে রপ্তানি আয় বেড়েছে। গত বছর ২০২২ এর জুলাই নভেম্বর এই পাঁচ মাসে রপ্তানী মূল্য ১৮৩৪ কোটি ডলার। স্বাধীনতার পর এটাই প্রথম। ২০২২র এর নভেম্বরে রপ্তানী আয় ৫শ কোটি টাকা ডলার ছাড়িয়েছে। এইসকল উন্নতি পোশাকখাত রেকর্ড সৃষ্টি করেছে রপ্তানীতে । গত অর্থবছরের তুলনায় এখাতে ১৫ শতাংশের বেশি আয় হয়েছে। নেতৃবৃন্দ আরো বলেন, গার্মেন্ট পণ্য নতুন বাজারে প্রসার লাভ করেছে। ইউরোপ-আমেরিকার বাজারই কেবল নয় জাপান, ভারত, চীন, দক্ষিণ কোরিয়া ও মধ্যপ্রাচ্য সহ অন্যান্য নতুন নতুন দেশে পৌছাচ্ছে। ইপিবির তথ্যানুযায়ী ২০২২-২৩ এর প্রথম ৫ মাস (জুলাই -নভেম্বর) অপ্রচলিত বাজরে পোশাক রপ্তানী হয়েছে ২৪৭ কোটি ডলার থেকে বেড়ে ৩১৯ কোটি ডলারে। এছাড়া ,মালেশিয়ায় ১০০.২১%, মেক্সিকোয় ৪৯.৬৮%, ভারতে ৪৮.৭৮%, ব্রাজিলে ৪৪.৫৩% দক্ষিণ কোরিয়ায় ৩০.৩৫% বেড়েছে। নেতৃবৃন্দ বলেন, সরকারী তথ্যমতেই পোশাকখাতে রপ্তানীখাতে রেকর্ড পরিমাণ বিকাশ হয়েছে। অথচ শ্রমিকের মজুরি বৃদ্ধি না পাওয়ায় শ্রমিকের জীবন বিপদের মধ্যে পর্যবসিত। কাজেই বর্তমানে শ্রমিককে দূর্ভিক্ষের দিকে ঠেলে না দিয়ে দ্রুত মজুরি বোর্ড গঠন ও ২৫ হাজার টাকা মজুরির দাবি জানান নেতৃবৃন্দ।

তারা আরো বলেন, এই বাজারে শ্রমিকরা ৮ হাজার টাকায় কোন যুক্তিতেই চলতে পারছে না। আসলে মালিকরা শ্রমিকদের এই অসম্ভব মজুরিতে জীবন চালাতে বাধ্য করছেন। এই টাকায় শরীরে শক্তি উৎপাদনের জন্য প্রয়োজনীয় ২৮০০ ক্যালোরি খাদ্য কেনা সম্ভব নয়। এবং চারজনের একটি পরিবারে সকলের ম্বাস্থ্যব্যয়, সন্তানের শিক্ষার ব্যয়, পোশাক পরিচ্ছদ, যাতায়াত, বিনোদন ইত্যাদি খরচও চালানো সম্ভব নয়। তাই দ্রুত মজুরি বোর্ড গঠনের দাবি জানান তার। শ্রমমন্ত্রণালয়ের সামনে সমাবেশে গার্মেনট শ্রমিক সংহতি মজুরি বোর্ড গঠন, ২৫ হাজার টাকা মজুরি ঘোষণার দাবিসহ ছয় দফা দাবি তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App