×

জাতীয়

বাংলাদেশ নিয়ে রুশ ‘প্রোপাগান্ডা’ আমলে নিচ্ছে না যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ০৬:২৭ পিএম

বাংলাদেশ নিয়ে রুশ ‘প্রোপাগান্ডা’ আমলে নিচ্ছে না যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

বাংলাদেশের রাজনীতিতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের অভিযোগকে রুশ প্রোপাগান্ডা হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, এ ধরনের বিষয়কে ওয়াশিংটন আমলে নিতে চায় না। মঙ্গলবার (৩ জানুয়ারি) বছরের প্রথম সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব মন্তব্য করেন প্রাইস। এ সময় বাংলাদেশের রাজনীতিতে সহিংসতা এবং বিরোধীদলীয় নেতাকর্মীদের হয়রানি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক অনুলিপিতে উঠে এসেছে প্রাইস ও সাংবাদিকদের আলাপচারিতা। সেখানে দেখা যায়, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের হয়রানির মুখোমুখি হওয়া এবং পরে বিষয়টি নিয়ে রাশিয়ার তোলা অভিযোগ প্রসঙ্গে প্রশ্ন তুলেছেন এক সাংবাদিক। উত্তরে প্রাইস বলেন, ‘আমরা রাশিয়ার কাছ থেকে এই বিষয়ে যা শুনেছি, তা আমি আমলে নিচ্ছি না। আমরা সাধারণত এ ধরনের প্রোপাগান্ডাকে গুরুত্ব দেই না। আমাদের অবস্থান থেকে যেটুকু বলতে পারি তা হলো, যুক্তরাষ্ট্রের কূটনৈতিক উপস্থিতি রয়েছে এমন প্রতিটি দেশে আমরা নিয়মিতভাবে রাজনৈতিক মহলে বিভিন্ন অংশীদারের সঙ্গে দেখা করি এবং এর মধ্যে বাংলাদেশও রয়েছে।’

প্রসঙ্গত, গত ১৪ ডিসেম্বরে রাজধানীর শাহীনবাগে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলামের বাসায় যান মার্কিন রাষ্ট্রদূত হাস। সেখান থেকে বের হয়ে আসার সময় একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। পরে নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে যান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App