×

জাতীয়

অপ্রীতিকর ঘটনা ছাড়াই গাইবান্ধা-৫ উপনির্বাচন অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ০৫:২৮ পিএম

অপ্রীতিকর ঘটনা ছাড়াই গাইবান্ধা-৫ উপনির্বাচন অনুষ্ঠিত

ছবি: সংগৃহীত

জাতীয় নির্বাচনে সিসি ক্যামেরার ব্যবহার নিয়ে সন্দেহ

গাইবান্ধা-৫ এর উপনির্বাচনে সিসি ক্যামেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সেই সঙ্গে তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের ব্যাপকতা অনুযায়ী কতটা ব্যবহার করা সম্ভব তা নিয়ে সন্দেহ আছে।

বুধবার (৪ জানুয়ারি) নির্বাচন ভবনে গাইবান্ধা-৫ উপনির্বাচন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এরই মধ্যে গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনে ভোটগ্রহণ শেষ হয়েছে। সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল সাড়ে চারটায়। এই আসনের ১৪৫টি কেন্দ্রের সবকটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) টানা ভোটগ্রহণ করা হয়। এখন ভোটগণনা চলছে।

এ বিষয়ে সিইসি বলেন, কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে শীতের কারণে ভোটার উপস্থিত কম ছিলো। এছাড়া, নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এই উপনির্বাচনে ৩৫ শতাংশ ভোট পড়েছে।

এই উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে লড়ছেন ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন। এছাড়া জাতীয় পার্টির এএইচএম গোলাম শহীদ, বিকল্পধারার জাহাঙ্গীর আলম ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমানও গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে আরেক স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ গত ২৫ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে উপনির্বাচন বর্জনের ঘোষণা দেন।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর ইসি কার্যালয়ে বসে সিসি ক্যামেরায় এ আসনের ভোটে অনিয়ম দেখে মাঝপথে নির্বাচন স্থগিত করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। পরে অনিয়ম ও দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়ায় রিটার্নিং কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশের ৫ জন উপপরিদর্শক (এসআই) ও ভোট গ্রহণ কর্মকর্তাসহ ১৩৪ জনের বিরুদ্ধে বরখাস্তসহ বিশেষ আইন অনুসারে বিভিন্ন মেয়াদের শাস্তির সিদ্ধান্ত দেয় ইসি।

এর আগে গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই মারা যান। নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণার পর ১২ অক্টোবর এই আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ভোটে অনিয়মের অভিযোগে তা বাতিল করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App