×

জাতীয়

রপ্তানিমুখী শিল্পে ১০ হাজার কোটি টাকার তহবিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ১১:৩৩ এএম

রপ্তানিমুখী শিল্পে ১০ হাজার কোটি টাকার তহবিল

ফাইল ছবি

রপ্তানিমুখী শিল্পের বিকাশের ধারা অব্যাহত রাখতে ও পর্যাপ্ত তারল্য নিশ্চিতে এ খাতের জন্য সহজ শর্তে সহায়ক অর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ বিআরপিডির এক প্রজ্ঞাপনে এ তহবিলের বিষয়ে জানানো হয়েছে।

স্থানীয় রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের উৎপাদনের কাঁচামাল আমদানি বা স্থানীয় মার্কেট থেকে ক্রয়ের জন্য এ তহবিল। গ্রাহকপর্যায়ে এর সুদের হার হবে ৪ শতাংশ।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ক্ষেত্রে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধি গতিশীল রাখতে রপ্তানি খাতকে সহায়তা করা প্রয়োজন। করোনা পরবর্তী অর্থনৈতিক অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে দেশের রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর রপ্তানি কার্যক্রমে স্থবিরতা তৈরি হয়েছে। বৈশ্বিক বিরূপ অর্থনৈতিক অবস্থার বিপরীতে দেশের রপ্তানিমুখী শিল্পের বিকাশ ও চলমান ধারা অব্যাহত রাখতে নতুন ‘রপ্তানি সহায়ক প্রাক-অর্থায়ন তহবিল’ গঠন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিজস্ব এ তহবিলের আকার ১০ হাজার কোটি টাকা। স্থানীয় রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর কাঁচামাল আমদানি ও স্থানীয় বাজার থেকে সংগ্রহের জন্য এ অর্থ ব্যবহার করা হবে। সব তফসিলি ব্যাংক এখান থেকে ঋণ সুবিধা নিতে পারবে।

তবে এ তহবিল গ্রহণে আগ্রহী ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের সঙ্গে আগামী ২২ জানুয়ারির মধ্যে একটি অংশগ্রহণকারী চুক্তি সম্পাদন করতে হবে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো এ ঋণ গ্রহণ করতে পারবেন। এ তহবিলের অর্থ রপ্তানিকারকের ব্যাক-টু-ব্যাক এলসির মাধ্যমে পণ্যের কাঁচামাল আমদানি পাশাপাশি ব্যাক-টু-ব্যাক এলসির বিপরীতে স্থানীয় উৎপাদনকারী বা সরবরাহকারীর কাঁচামাল আমদানিতেও ব্যবহার করা যাবে। কোনো খেলাপি গ্রাহক বা প্রতিষ্ঠান এ তহবিলের সুবিধা নিতে পারবেন না। এ তহবিল থেকে ঋণ সুবিধাগ্রহণকারী কোনো গ্রাহকের রপ্তানিমূল্য অপরিশোধিত থাকলে তিনি নতুন করে কোনো ঋণ সুবিধা পাবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App