×

জাতীয়

তীব্র শীতে জবুথবু ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ০৯:৪০ এএম

তীব্র শীতে জবুথবু ঢাকা

বছরের শুরুর দিনটাই যেন অন্যরকম এক ঢাকার রূপ দেখলো ঢাকাবাসী। আজকের আকাশ ভোর থেকে কুয়াশার চাদরে ঢেকে রয়েছে। তীব্র শীতের উপস্থিতি টের পাচ্ছেন রাজধানীবাসী। ঠান্ডায় জবুথবু এমন জনজীবন হয়তো বহুদিন দেখা যায়নি রাজধানীতে।

ঘন কুয়াশার উপস্থিতি, সড়কেও তাই যান চলাচল করছে কম। গাড়িচালকরা হেড লাইট জ্বালিয়ে সড়ক পাড়ি দিচ্ছেন ধীরগতিতে। এমন ঢাকাকে দেখে চিনার উপায় নেই।

রবিবার (১ জানুয়ারি) সকাল পৌনে ৮টার দিকে রাজধানীর বিভিন্ন এলাকার সড়কে এমন চিত্র দেখা গেছে। রাজধানীর ধানমন্ডি-মোহাম্মদপুর, মানিক মিয়া এভিনিউ, ফার্মগেট ও তেজগাঁসহ বিভিন্ন সড়কে দেখা যায়, কুয়াশা আর ঠাণ্ডার মধ্যে ঘুম থেকে উঠেই জীবনের তাগিদে কর্মস্থলে ছুটছেন অফিসগামীরা।

সকালে কুয়াশার মধ্যে রাস্তায় যানবাহন ও মানুষের সংখ্যা ছিল হাতে গোনা। কোনো কোনো এলাকায় দেখা যায়, কুয়াশাচ্ছন্ন সকালে গরম পোশাক জড়িয়ে স্বাস্থ্য সচেতনরা বেরিয়ে পড়েছেন শরীরচর্চায়।

এছাড়া শীতের তীব্রতা থেকে রেহাই পেতে সড়কের পাশে আগুন পোহাতে দেখা গেছে অনেককে। আবহাওয়া অধিদপ্তার বলছে, আজ রবিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। নীলফামারী, পঞ্চগড় ও শ্রীমঙ্গল জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজার ও টেকনাফে ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুঁলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। রবিবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২২ মিনিটে এবং সোমবার সূর্যোদয় ভোর ৬টা ৪১ মিনিটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App