×

জাতীয়

তত্ত্বাবধায়কে নির্বাচনে জামানত হারাবে আ.লীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২, ০৩:৫৪ পিএম

তত্ত্বাবধায়কে নির্বাচনে জামানত হারাবে আ.লীগ

জাতীয় প্রেসক্লাবে এক মানববন্ধনে বক্তব্য রাখছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। ছবি: ভোরের কাগজ

তত্ত্বাবধায়কে নির্বাচনে জামানত হারাবে আ.লীগ

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেছেন, দেশে নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগ ২০টি আসনও পাবে না। তাদের জামানত বাজেয়াপ্ত হবে। যেমনটি রংপুর সিটি করপোরেশন নির্বাচনে নৌকার জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানব সেবা সংঘ আয়োজিত ুজ মানববন্ধনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদসহ সব রাজবন্দির নিঃশর্ত মুক্তির দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বুলু বলেন, আপনি (শেখ হাসিনা) অবিলম্বে পদত্যাগ করুন। একটি নির্দলীয়-নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে নিরপেক্ষ ভোটের ব্যবস্থা করুন। দেশ যুগপৎ আন্দোলন শুরু হয়েছে। সব গণতান্ত্রিক, দেশপ্রেমিক রাজনৈতিক দলগুলো এক মঞ্চে এসে দাঁড়াচ্ছে। সময় থাকতে থাকতে পদত্যাগ করে দেশে গণতন্ত্রের সুবাতাস বইয়ে দিন।

তিনি বলেন, গণ আন্দোলনের মাধ্যমে যদি আপনার পদত্যাগ হয়, তাহলে আপনার নেতাকর্মীদের কী অবস্থা হবে সেটা আমরাও জানি না।

তিনি আরো বলেন, আমরা আন্দোলন করছি এই দেশের মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য। আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব- সেই অবস্থা ফিরিয়ে আনার জন্য। আমরা মুক্তিযুদ্ধ করেছি গণতন্ত্র, বাক স্বাধীনতা, মৌলিক অধিকার ও সংবাদপত্রের স্বাধীনতার জন্য। কিন্তু আজ সংবাদপত্রের বিরুদ্ধে কালা কানুন; মানুষের মৌলিক অধিকার, বাক স্বাধীনতা ও গণতন্ত্র নেই।

ভোটচোরদের বিরুদ্ধে বিএনপির আন্দোলন সংগ্রাম উল্লেখ করে বরকত উল্লাহ বুলু বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে জামায়াতে ইসলাম ও জাতীয় পার্টি এই দল দুটি নিয়ে আপনি (শেখ হাসিনা) ১৭৩ দিন হরতাল-ধর্মঘট করে এদেশে তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করেছিলেন। আমরা বিল পাস করেছিলাম। তারপর রাষ্ট্রীয় ক্ষমতায় এসে আপনি এই তত্ত্বাবধায়ক সরকারের বিল বিলুপ্ত করলেন কী কারণে? আপনি জানেন, নিরপেক্ষ ভোট হলে আপনি নির্বাচিত হতে পারবেন না।

বুধবার রুহুল কবির রিজভীর আইনজীবী জয়নাল আবেদীন মেজবার ওপর হামলা চালিয়ে সন্ত্রাসীরা তার মোবাইল ফোন ও টাকা-পয়সা নিয়ে গেছে জানিয়ে বরকত উল্লাহ বুলু বলেন, মামলা পরিচালনা না করার জন্য তাকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। আজ দেশে কী অবস্থা! আমার আইনজীবী আমার পক্ষে মামলা পরিচালনা করতে পারবে না, কোর্টে যেতে পারবে না, ধমক দেবে, প্রাণনাশের হুমকি দেবে। আমরা কোন দেশে বসবাস করছি। আফ্রিকাতেও তো এই অবস্থা নেই।

মানব সেবা সংঘের সভাপতি সঞ্জয় দে রিপনের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সফু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমত উল্লাহ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App