×

জাতীয়

মেট্রোরেলের প্রথম নারী চালক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২, ১২:১২ পিএম

মেট্রোরেলের প্রথম নারী চালক

ছবি; সংগৃহীত

দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৮ ডিসেম্বর) সবুজ পতাকা নেড়ে, লাল ফিতা কেটে ‘স্বপ্নের বাহন’ মেট্রোরেলের উদ্বোধন করে প্রথম যাত্রী হিসেবে মেট্রো ট্রেনে ভ্রমণ করেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই ট্রেনটি চালাবেন নারী চালক মরিয়ম আফিজা।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন সিদ্দিক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘মেট্রোরেল চালানোর জন্য পর্যাপ্তসংখ্যক চালক নিয়োগ করা হয়েছে। যাদের মধ্যে পাঁচ-ছয় জন নারী চালকও আছেন। এরই মধ্যে আমরা চালকদের প্রশিক্ষণ শেষ করেছি।‘

মেট্রোরেল উদ্বোধনের দিন দায়িত্ব পেলে ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে রাখার কথা জানিয়েছেন নারী চালক মরিয়ম আফিজা। মেট্রোরেলের এই নারী চালক নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করেছেন।

ডিএমটিসিএল বলছে, মেট্রোরেল চালানোর জন্য নিয়োগ পেয়েছেন মরিয়ম আফিজা ও আসমা আক্তার। মেট্রোরেলের চালকের আসনে বসার জন্য প্রস্তুত হয়েছেন তারা।

মরিয়ম আফিজা গত বছরের ২ নভেম্বর নিয়োগ পেয়েছেন। তিনি চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে দুই মাসের প্রশিক্ষণ নিয়ে ঢাকায় আরও চার মাসের প্রশিক্ষণ নিয়েছেন।

আফিজা সবশেষ উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ নিচ্ছেন। এখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দিচ্ছেন।

কর্তৃপক্ষ বলছে, বর্তমানে মেট্রোরেল পরিচালনায় ২৭৪ জন কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ট্রেনচালক (অপারেটর) রয়েছেন ২৪ জন ও স্টেশন নিয়ন্ত্রক (স্টেশন কন্ট্রোলার) ৫৮ জন। চালক ও স্টেশন নিয়ন্ত্রক উভয়েই ট্রেন চালাতে পারবেন।

তবে মেট্রোরেল পুরোদমে চালাতে হলে আরও জনবল লাগবে। ইতোমধ্যে ৪০০ জনকে নিয়োগের একটি প্রক্রিয়াও চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App