×

জাতীয়

বদলা নিতে গিয়ে চোরচক্রের প্রধান!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ০৩:১৬ পিএম

বদলা নিতে গিয়ে চোরচক্রের প্রধান!

ছবি: সংগৃহীত

কমল নামে এক যুবক ১৫ বছর আগে কাজের সন্ধানে ঢাকায় এসে রিকশা চালানো শুরু করেন। তবে তখন তার রিকশাটি চুরি হয়ে যায়। সেই রিকশার মালিককে মূল্য পরিশোধ ও চুরির বদলা নিতে গিয়ে তিনিই এখন নিজেই চোর চক্রের প্রধান হয়ে উঠেছেন।

রবিবার (২৫ ডিসেম্বর) রাতে রাজধানীর খিলগাঁও এবং সবুজবাগ থানা এলাকায় অভিযান চালিয়ে ১৪টি চোরাই অটোরিকশা জব্দ ও চক্রের ৬ সদস্যকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। এরপরই বেরিয়ে আসে চক্রের প্রধান কমলের কাহিনী।

আটকরা হলেন- সংঘবদ্ধ রিকশা চোর চক্রের প্রধান কামাল হোসেন কমল (৩৫), সহযোগী মো. রাশেদ (২৮), আলম হাওলাদার (৩৬), মো. কাজল (৩৬), মো. ফজলু (৩০), মো. সাজু (২৫)। এসময় তাদের কাছ থেকে ১৪টি অটোরিকশা ছাড়াও, ১৮টি অটোরিকশার চার্জার, ব্যাটারি ও ৬টি মোবাইল ফোন জব্দ করা হয়।

গত ৭ বছরে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পাঁচ শতাধিক ব্যাটারিচালিত রিকশা চুরি ও ছিনতাই করেছে এ চক্রটি।

র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, রাজধানীর খিলগাঁও ও সবুজবাগ থানা এলাকায় বিভিন্ন গ্যারেজের সংঘবদ্ধ চোর চক্রের সদস্যরা দীর্ঘদিন যাবৎ সক্রিয় বলে গোয়েন্দা সংবাদের ভিত্তিতে জানতে পারে র‍্যাব। অভিযোগ ছিল- চোরাই ও ছিনতাই করা বিভিন্ন রংয়ের ব্যাটারিচালিত রিকশা মজুদ ও রং পরিবর্তন করে বিক্রয় করে আসছে চক্রটি।

সুনির্দিষ্ট এসব তথ্য ও গোয়েন্দা সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ছয়জনকে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, চক্রের প্রধান কমল। তিনি ১৫ বছর আগে কাজের সন্ধানে ঢাকায় এসে রিকশা চালানো শুরু করেন। একদিন তার রিকশা চুরি হয়ে যায়। তারপর রিকশার মালিক তার কাছ থেকে চুরি যাওয়া রিকশার মূল্য আদায় করেন। ঋণ করে চুরি যাওয়া রিকশার মূল্য মালিককে পরিশোধ করে কমল। ওই ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে চুরি যাওয়া রিকশা খুঁজতে থাকে। সেখান থেকেই অপরাধ জগতে জড়িয়ে পড়েন। এরপর নিজেই রিকশা চুরিকে পেশা হিসেবে বেছে নেন।

জিজ্ঞাসাবাদে র‍্যাব আরও জানতে পারে, ১২ বছর যাবৎ রিকশা চুরি, ছিনতাই ও ডাকাতি করে আসছে কমল। প্রথমে কমল নিজেই একা রিকশা চুরি করতো। নতুন রিকশায় উঠে চালককে বিষাক্ত কোমল পানীয় দিয়ে অজ্ঞান করে রিকশা নিয়ে পালিয়ে যেতো। আবার কখনও রিকশা চালক কোমল পানীয় খেতে রাজি না হলে তার নাকের কাছে চেতনানাশক ভেজানো রুমাল দিয়ে অজ্ঞান করে রিকশা চুরি করতো। এরপর সে রিকশা চুরির জন্য একটি চক্র গড়ে তোলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App