×

জাতীয়

বিমা খাতের আলোচিত ছয় : সালতামামি ২০২২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ০৮:২২ এএম

বিমা খাতের আলোচিত ছয় : সালতামামি ২০২২

ফাইল ছবি

নানান প্রতিকূলতা আর চ্যালেঞ্জের মধ্য দিয়ে কেটে গেল ২০২২ সাল। শুরু হতে যাচ্ছে নতুন বছরের পথচলা। বিদায়ী বছরে দেশের লাইফ ও নন-লাইফ বিমা খাতে সাড়া ফেলে নানান ঘটনা। বছরজুড়ে ঘটে যাওয়া এসব আলোচিত-সমালোচিত ঘটনার রেশ হয়তো নতুন বছরেও টানতে হবে বিমা খাতকে। তবে ফেলে আসা বছরে বিমা খাতের অর্জনও কম নেই। দেশের বিমা খাতে আলোচিত ঘটনা নিয়ে আজকের সালতামামি।

আইডিআরএ চেয়ারম্যানের পদত্যাগ ও নতুন নেতৃত্ব

বিদায়ী বছরে দেশের বিমা খাতে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের পদত্যাগ। আর্থিক অনিয়ম, ঘুষ-দুর্নীতিসহ নানান অভিযোগ মাথায় নিয়ে ২০২২ সালের ১৫ জুন তিনি পদত্যাগ করেন। দেশের বিমার ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম। ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

ড. এম মোশাররফ হোসেনের পদত্যাগের পর আইডিআরএ’র চেয়ারম্যান নিযুক্ত হন পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারী। ২০২২ সালের ১৫ জুন রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে পরবর্তী ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়। একই বছরের ২৩ জুন পৃথক দু’টি প্রজ্ঞাপন জারি করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) পদে কামরুল হাসানকে ও সদস্য (নন-লাইফ) পদে মো. নজরুল ইসলামকে নিয়োগ দেয় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

১৩ লাইফ বিমা কোম্পানিতে তদন্তের নির্দেশ মন্ত্রণালয়ের

দেশের লাইফ বিমা খাতে ২০১৩ ও ২০১৪ সালে অনুমোদন পাওয়া ১৩ কোম্পানিতে তদন্ত করতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। চলতি বছরের ২৪ জুলাই আইডিআরএকে পাঠানো এক চিঠিতে নতুন লাইফ বিমা কোম্পানিগুলোর সময়মতো গ্রাহকের পাওনা পরিশোধে সক্ষমতার বিষয়ে উত্থাপিত অভিযোগের বিষয়সমূহ পৃথক পৃথকভাবে সরেজমিন তদন্ত করে এ বিষয়ে গৃহীত কার্যক্রম মন্ত্রণালয়কে অবহিত করার নির্দেশ দেয়া হয়।

‘ক’শ্রেণিতে অন্তর্ভুক্ত জাতীয় বিমা দিবস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। তার এ যোগদানের দিনটিকে জাতীয় পর্যায়ে স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ১৫ জানুয়ারি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুপারিশক্রমে প্রতি বছর ১ মার্চকে জাতীয় বিমা দিবস ঘোষণা করে সরকার। ২০২২ সালের ২৭ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের এক সভায় জাতীয় বিমা দিবসকে ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়। এরপর ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সর্বশেষ গত ১৩ অক্টোবর এ সংক্রান্ত পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে দুদিনব্যাপী বিমা মেলা

চলতি বছরের ২৪ ও ২৫ নভেম্বর বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) অনুষ্ঠিত হয় দুদিনব্যাপী বিভাগীয় বিমা মেলা-২০২২। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিমা খাতে জনসচেতনতা বৃদ্ধি, দ্রুত বিমা দাবি পরিশোধ নিশ্চিত করা এবং বিমা প্রতিষ্ঠানসমূহের ব্যবসায়িক সমৃদ্ধি অর্জনের স্বার্থে প্রতিবারের মত বিভাগীয় পর্যায়ে এই বিমা মেলা আয়োজন করা হয়।

২০১৬ সালে প্রথম বারের মতো বিমা মেলা অনুষ্ঠিত হয় রাজধানী ঢাকায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয় ওই বিমা মেলা। এরপর ২০১৭ সালে সিলেটে অনুষ্ঠিত হয় বিভাগীয় পর্যায়ের বিমা মেলা। ২০১৮ সালের বিমা মেলা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে এবং সর্বশেষ ২০১৯ সালে খুলনায় আয়োজন করা হয় বিমা মেলা। পরবর্তীতে বরিশাল ও রাজশাহী বিভাগে বিমা মেলা আয়োজন করা হলেও অনিবার্য কারণে তা স্থাগিত করা হয়।

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বিমা চালু

‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বিমা’ নামে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের জন্য নতুন বিমা পরিকল্প চালু করেছে সরকার। চলতি বছরের ১ মার্চ জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই বিমা পরিকল্পের উদ্বোধন ঘোষণা করেন। স্বাস্থ্য ও জীবন ঝুঁকির ক্ষতি মোকাবিলায় অটিজম ও নিউরো- ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বিমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার। পাইলট প্রকল্প হিসেবে এটি বাস্তবায়নে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সাধারণ বিমা করপোরেশন। অটিজম, ডাউন সিনড্রোম, বুদ্ধি প্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এই ৪ ধরনের নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী ব্যক্তিদের সাশ্রয়ী প্রিমিয়ামে স্বাস্থ্য বিমা সেবা প্রদানই এ বিমার মূল উদ্দেশ্য।

লাইফ ও নন-লাইফ খাতে ৯ সার্কুলার জারি

দেশের লাইফ ও নন-লাইফ বিমা খাতের উন্নয়নে বিভিন্ন বিষয়ে চলতি বছরে ৯টি সার্কুলার জারি করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এছাড়াও বিরোধনিষ্পত্তি কমিটি প্রবিধানমালা-২০১২ এর সংশোধন এবং তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে। বিভিন্ন বিষয়ে বিমা কোম্পানিগুলোর জন্য নতুন নতুন নির্দেশনাও জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App