×

জাতীয়

৫ মাসে রাজস্ব ঘাটতি ৯ হাজার ৭১৩ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ০৮:১১ এএম

৫ মাসে রাজস্ব ঘাটতি ৯ হাজার ৭১৩ কোটি টাকা

ফাইল ছবি

চলতি অর্থবছরের প্রথম চার মাসে ধারাবাহিকভাবে কমেছে রাজস্ব আদায়। নভেম্বরেও রাজস্ব আদায়ে নেতিবাচক ধারা অব্যাহত ছিল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)। অর্থবছরের পাঁচ মাস নভেম্বরে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ৩২৪ দশমিক ৯১ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে।

এতে চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) রাজস্ব ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৭১৩ দশমিক ২৪ কোটি টাকা।

এনবিআর সূত্রমতে, ২০২২-২৩ অর্থবছরে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে এনবিআরের। চলতি অর্থবছরের প্রথম পাচঁ মাসে (জুলাই-নভেম্বর) এনবিআর রাজস্ব আদায় করেছে এক লাখ ১৫ হাজার ৬২০ দশমিক ৭৭ কোটি টাকা। এ সময়ে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ২৫ হাজার ৩৩৪ কোটি টাকা। ফলে আলোচ্য সময়ে রাজস্ব ঘাটতি ৯ হাজার ৭১৩ দশমিক ২৪ কোটি টাকা।

নভেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছে ২৪ হাজার ৭০৩ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে আদায় হয়েছিল ২২ হাজার ৬৪২ কোটি টাকা। এ হিসাবে আলোচ্য মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৯ দশমিক ১০ শতাংশ। তবে লক্ষ্যমাত্রার তুলনায় কমেছে রাজস্ব আদায়। চলতি বছরের নভেম্বরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার ২৮ কোটি টাকা। এ সময়ে আদায় হয়েছে ২৪ হাজার ৭০৩ কোটি টাকা। ফলে লক্ষ্যমাত্রার তুলনায় ১১ দশমিক ৮৬ শতাংশ কমেছে রাজস্ব আদায়।

রাজস্ব বোর্ড সূত্র বলছে, নভেম্বরে আমদানি ও রপ্তানি থেকে রাজস্ব আদায় হয়েছে ৮ হাজার ১২৩ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৭৮ শতাংশ বেশি। এ খাতে প্রবৃদ্ধি হলেও নভেম্বরের এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ৫৯ শতাংশ কম। নভেম্বরে এ খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ৮৫৭ কোটি টাকা। এ হিসাবে আদায় কমেছে এক হাজার ৭৩৩ কোটি টাকা।

একইভাবে স্থানীয় পর্যায়ে মূসক থেকে আদায় হয়েছে ৯ হাজার ৯৮৬ দশমিক ৫৪ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৬৬ শতাংশ বেশি। তবে প্রবৃদ্ধি হলেও নভেম্বরের এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮২ শতাংশ কম। নভেম্বরে এ খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৯৫২ কোটি টাকা। ফলে ৯৬৫ কোটি টাকা কম আদায় হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App