×

জাতীয়

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আর কোন আশঙ্কা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২২, ০৫:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আর কোন আশঙ্কা নেই

ছবি: সংগৃহীত

আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক ভালো, অনেক বিষয়ে দুদেশের এনগেজমেন্ট আছে বলে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রের তরফে আর কোন নিষেধাজ্ঞার আশঙ্কা নেই।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) আয়োজিত অনুষ্ঠান শেষে এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা বিভিন্ন সময় বিভিন্ন দেশকে নিষেধাজ্ঞা দেয়, আবার তুলেও নেয়, এ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নাই। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও তারা নিষেধাজ্ঞা দিয়েছিল পরে আবার তুলেও নিয়েছে।

ড. মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে বলেই এ বছর আমরা প্রায় ১৬টা মিটিং করেছি। এটাতো সু-সম্পর্কের জন্যই সম্ভব হয়েছে।

বেশ কয়েকটি দেশে প্রবাসীদের ই-পাসপোর্ট জটিলতা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে থাকা প্রবাসীরা নিজেদের বয়স কমাতে চান।

তিনি আরও বলেন, ইইউ’র সঙ্গে বিনিয়োগ, রপ্তানি ও নলেজ প্রোগ্রাম ভিত্তিক টেকনোলজি বিষয়ে আমরা কাজ করছি। এছাড়া নতুন শ্রমবাজার হিসেবে রোমানিয়া, মাল্টাসহ আরো বেশ কয়েকটি দেশে আমাদের কর্মী পাঠানো শুরু হয়েছে।

বিএনপির ২৭ দফায় গুম-খুন প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি (ওরা) অমানবিক। অথচ ওরাই আবার মানবিকতার কথা বলে। ওদের মিটিংয়ে লোকেরা ভয়ে গাড়ি বের করেনি। বাস মালিকরা ভয়ে বাস বন্ধ রেখেছে। তারা জ্বালাও পোড়াও ও আগুন দিয়ে লোক পুড়িয়ে মেরেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App