×

জাতীয়

জনবল সংকটে রেলওয়ের ৫৪ স্টেশন বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ০৫:১৮ পিএম

১২১টি স্টেশন চলছে খুড়িয়ে খুড়িয়ে

পশ্চিমাঞ্চল রেলওয়ের অধীনে দেশের ১৭৫টি স্টেশন রয়েছে। এর মধ্যে জনবল সংকটে বন্ধ হয়ে গেছে ৫৪টি স্টেশন। অবশিষ্ট ১২১টি স্টেশন চালু থাকলেও প্রয়োজনের চেয়ে কম জনবল নিয়ে চলছে খুড়িয়ে খুড়িয়ে।

সূত্র জানিয়েছে, বন্ধ হয়ে যাওয়া ৫৪টি স্টেশনগুলোতে কোনো টিকিট বিক্রি হয় না। ফলে ট্রেনে উঠে বিড়ম্বনায় পড়তে হচ্ছে যাত্রীদের। অন্যদিকে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন কর্তব্যরত টিটিইরা। এমন অবস্থায় অনেক যাত্রী বিনা টিকিটে ভ্রমণ করছেন। ফলে প্রতিদিন রেলওয়ে আর্থিকভাবে লোকসান গুনছে। আবার অনেক যাত্রীদের নির্ধারিত ভাড়ার অতিরিক্ত টাকা জরিমানা গুনতে হচ্ছে। এতে করে আর্থিক ক্ষতি ও হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় কার্যালয় কর্তৃপক্ষ জানায়, এক হাজার ৭৩৭ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের জুনে ঈশ্বরদী থেকে ঢালারচর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ করা হয়। এই ঈশ্বরদী-ঢালারচর রেলপথে ১০টি স্টেশন স্থাপিত হয়েছে। এরপর ঢালারচর থেকে রাজশাহী পর্যন্ত ‘ঢালারচর এক্সপ্রেস’ ট্রেন চালু করা হয়। কিন্তু স্টেশনগুলোর জন্য রেলওয়ে কর্তৃপক্ষ এখনো স্থায়ী জনবল নিয়োগ করতে পারেনি। তবে সাপ্তাহিক ছুটির দিন বাদে সপ্তাহের ছয়দিন সকালে ট্রেনটি ঢালারচর থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসে। আবার বিকেলে ঢালারচরের উদ্দেশ্যে রাজশাহী ছেড়ে যায়।

সূত্র আরও জানায়, নতুন রেলপথ পাবনার ঢালারচর থেকে ঈশ্বরদী পর্যন্ত মোট ১০টি স্টেশন রয়েছে। এসব স্টেশনে যাত্রীরা ওঠানামা করেন। কিন্তু এই ১০টি স্টেশনের মধ্যে সাতটি যথাক্রমে বাঁধেরহাট, কাশিনাথপুর, সাঁথিয়া, রাজাপুর, তাঁতিবন্ধ, দুবলিয়া, রাঘবপুরে রেলওয়ের নিজস্ব কোনো জনবল নেই। দৈনিক মজুরিভিত্তিক ‘টেম্পোরারি লেবার রিক্রুট (টিআরএল)’ অস্থায়ী জনবলের মাধ্যমে স্টেশনগুলো পরিচালনা শুরু করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App