×

জাতীয়

কূটনীতিকদের আচরণবিধি মেনে চলতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ০৭:১৭ পিএম

কূটনীতিকদের আচরণবিধি মেনে চলতে হবে

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন

বিদেশি কূটনীতিকদের আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। তিনি বলেছেন, আমার শুধু একটি বক্তব্য, যারা এদেশে রাষ্ট্রদূত আছেন, তারা তাদের আচরণবিধি জানেন, সে অনুযায়ী তারা চলবেন এবং এটাই প্রত্যাশিত।

সোমবার (২১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

২৪ নভেম্বর অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন কিন্তু আমরা কলোনিয়াল দেশ না, আমরা কলোনি না। সুতরাং তাদের সেটা মনে রাখতে হবে। তারা তাদের রীতি অনুযায়ী, নিয়ম অনুযায়ী, প্রতিষ্ঠিত যে রীতি, সেটা মেনে চলবেন।

একে আব্দুল মোমেন বলেন, অন্যান্য দেশে নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি কূটনীতিকদের কাছে কেউ জানতে চায় না।

যুক্তরাষ্ট্রে অধ্যাপক ও কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনের সময় তার দুই ধরনের অভিজ্ঞতা হয়েছে উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, অধ্যাপক থাকার সময় অভ্যন্তরীণ বিষয়ে অনেক সাংবাদিক মতামত নিতে এলেও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হওয়ার পর কেউই অভ্যন্তরীণ বিষয় নিয়ে আসত না। দুঃখের বিষয় যে, আমাদের বিভিন্ন লোকজন আভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি সরকারের মতামত চান। যদিও উনারা আমাদের অতিথি, তাদের অনেকের বাংলাদেশিদের থেকে অভিজ্ঞতার গ্যাপ আছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কেউ কেউ বোধহয় ওদের কাছে যান, আমি মনে করি এটা খুবই দুঃখজনক। এই কালচারটা পরিবর্তন করা উচিত। আপনারা জোর করে তাদের জিজ্ঞাসা করেন, তখন তাদের কিছু বলতে হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App