×

জাতীয়

আ.লীগের ১৫ জনের বিরুদ্ধে তাবিথের মামলা খারিজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৯:১৪ এএম

রাজধানীর বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়াসহ আওয়ামী লীগের ১৫ জনের বিরুদ্ধে আদালতে করা বিএনপি নেতা তাবিথ আউয়ালের মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৮ নভেম্বর) সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) তাপস কুমার পাল এ তথ্য নিশ্চিত করেন।

গত সোমবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে হাজির হয়ে মামলাটির আবেদন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গত নির্বাচনে বিএনপি থেকে মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তবে শুনানি শেষে মামলা গ্রহণের বিষয়ে আদালত আজ মঙ্গলবার আদেশ দিবেন বলে জানিয়েছেন।

মামলার আবেদনে যাদের আসামি করা হয়েছে- বনানি থানার ওসি নূরে আজম মিয়া, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি কাদের খান, বনানী থানা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি জসিম উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক মীর মোশাররফ হোসেন, বনানী থানা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, বনানী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর মফিজুর রহমান, সহ-সভাপতি ও ২০ নং ওয়ার্ড কাউন্সিলর নাছির, শ্রমিক লীগ কর্মী বাবু ও শফিক, বনানী থানার যুবলীগ কর্মী শ্যামল, দোলন, রনি, ববি, সাগর, মামুন ও ফারুক। এছাড়া আরো ২০০-৩০০ জনকে অজ্ঞাত করে আসামি করা হয়েছে। অন্যদিকে বনানী থানার আরো ২০-৩০ জন পুলিশ সদস্যকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, বিদ্যুৎ গ্যাস, ডিজেল, সারসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের মূল্যবৃদ্ধিসহ দলীয় তিন নেতা নিহতের প্রতিবাদে গত ১৭ সেপ্টেম্বর গুলশান ২ এর গোলচত্বরে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করে বিএনপি। এসময় আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবকলীগ ও যুবলীগের নেতাকর্মী ওই আসামিরা মোমবাতি কর্মসূচির সামনে দিয়ে কয়েকবার সশস্ত্রভাবে প্রদক্ষিণ করে ভীতি ছড়ায়। এসময় বাদী তাবিথ আউয়াল শান্তিপূর্ণ মোমবাতি প্রজ্বলন কর্মসূচির নিশ্চিতে নেতাকর্মীদের নিরাপত্তার জন্য বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) অনুরোধ করেন। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী কোনো পদক্ষেপ নেয় নি। এরপর অনুষ্ঠান শেষে চলে যাবার সময় আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের হামলায় তাবিথ আউয়ালসহ বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা করে।

এতে অনেকে গুরুতর আহত হন। তাবিথের মাথায় লাঠিসোটা, রড, হকিস্টিক, চাপাতিসহ অবৈধ অস্ত্র দিয়ে আঘাত করায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হন। এ অভিযোগে মামলার আবেদন করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও আন্তর্জাতিক কমিটির সদস্য তাবিথ আউয়াল। তবে এ মামলার আবেদনের গ্রহণযোগ্যতা কতটুকু তা আজ আদেশে জানাবেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App