×

জাতীয়

নীলক্ষেত মার্কেটে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৩:৪৭ পিএম

নীলক্ষেত মার্কেটে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

নীলক্ষেত রোড সাইড মার্কেটের (তুলা মার্কেট) ৩ তলা বিশিষ্ট ভবনের দ্বিতীয় এবং তৃতীয় তলার অবৈধ দোকান উচ্ছেদ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ছবি: ভোরের কাগজ

নীলক্ষেত মার্কেটে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান
নীলক্ষেত মার্কেটে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান
নীলক্ষেত মার্কেটে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

সিটি করপোরেশনের কোনো রকম অনুমতি, পূর্ব পরিকল্পনা ও নকশা ছাড়া গড়ে ওঠা নীলক্ষেত দক্ষিণ সিটি করপোরেশন মার্কেটের (তুলা মার্কেট) ১৭৭টি অবৈধ দোকান ও স্থাপনা উচ্ছেদ অভিযানে নেমেছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

রবিবার (০৬ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সিনিয়র সহকারী সচিব মো. মুনিরুজ্জামানের নেতৃত্বে এই পরিচালিত হয়।

জানা যায়, নীলক্ষেতের এই মার্কেটটি দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন। তিনতলা বিশিষ্ট মার্কেটটির দুই ও তিন তলা অবৈধ। এছাড়াও নিচ তলায় ৩৫ টি দোকান বাদে বাকি দোকান ও স্থাপনাও অবৈধ।

উচ্ছেদ অভিযানে দুই ও তিন তলার ৭৫টি করে মোট ১৫০টি এবং নিচতলায় ৩৫ টি দোকানের পেছনে যেসব জায়গায় অবৈধবাবে দোকান গড়ে উঠেছে এসব মিলিয়ে মোট ১৭৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান কার্যক্রম চলমান আছে।

উচ্ছেদ অভিযানের আগে সাংবাদিকদের ব্রিফিংকালে সিনিয়র সহকারী সচিব মোঃ মুনিরুজ্জামান বলেন, দীর্ঘ সময় আগে সিটি করপোরেশন বৈধভাবে একতলা বিশিষ্ট নীলক্ষেত মার্কেটি নির্মাণ করে। কিন্তু কিছুদিন পূর্বে এই মার্কেটটিতে কোনো ধরনের পরিকল্পনা, নকশা ও সিটি করপোরেশনের অনুমতি ছাড়া দুই ও তিনতলা পর্যন্ত এমনভাবে নির্মাণ করা হয়েছে যেটা যেকোনো সময়ে ধ্বসে পড়তে পারে কিংবা বড় ধরনের প্রাণহানী ঘটতে পারে।

তিনি আরো বলেন, এই বিষয়টি উপলব্ধি করে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এখানে যত অবৈধ স্থাপনা আছে সেগুলো উচ্ছেদের নির্দেশনা দেন। আমরা বারবার এখানকার সংশ্লিষ্টদের দোকান সরাতে বললেও তারা অবৈধ মার্কেটটি সরিয়ে নেয়নি। তাই আজকে আমরা দুই ও তিনতলার সম্পূর্ণ এবং নিচতলার ৩৫ টি দোকানের যে অংশটুকু রাস্তার দিকে বাড়ানো হযেছে সেটা উচ্ছেদ অভিযানে নেমেছি।

মার্কেটটিতে এতদিন কেন ব্যবস্থা নেয়া হয়নি সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মেয়র তাপস যখন থেকে দায়িত্ব নিয়েছেন তারপর থেকে সিটি করপোরেশনের বিভিন্ন মার্কেটের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে যাচ্ছেন। তারই একটা অংশ হিসেবে আজকে এই উচ্ছেদ অভিযান। এর আগে ফুলবাড়িয়া মার্কেট, সুন্দরবন মার্কেটে নকশা বহির্ভুত দোকানগুলোকে উচ্ছেদ করা হয়েছে। পর্যায়ক্রমে সিটি করপোরেশনের মালিকানাধীন বাকি মার্কেটগুলোতেও অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান।

মার্কেটটির সাথে সিটি করপোশনের কিছু মানুষের হাত আছে এমন অভিযোগ শোনা যায়। যারা এই অবৈধ দোকানের সঙ্গে সম্পৃক্ত তাদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া হবে এমন প্রশ্নের জবাবে মনিরুজ্জামান বলেন, বিষয়টি মেয়রকে জানানো হয়েছে। মেয়র এতে যতপ্রকার অনিয়ম আছে সেগুলো কঠোরভাবে দমনের নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশনা অনুয়ায়ী পরবর্তী সময়ে কারো সংশ্লিষ্টতা পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App