×

জাতীয়

এবার ৩ যুগ্ম সচিবকে বাধ্যতামূলক অবসর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ০৫:২৯ পিএম

এবার ৩ যুগ্ম সচিবকে বাধ্যতামূলক অবসর

ফাইল ছবি

দুই অতিরিক্ত ডিআইজি বাধ্যতামূলক অবসরে

প্রশাসন ও পুলিশের বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে সরকার এবং বাহিনীর গোপন তথ্য পাচার ও সরকারবিরোধী রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে গোপন যোগাযোগের অভিযোগের তদন্ত চলছে। সরকারে একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও এমন তথ্য উঠে এসেছে। আবার দুর্নীতি দমন কমিশনের কাছে জমা পড়েছে অনেক কর্মকর্তার জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জনের তথ্য। সবমিলিয়ে সন্দেহভাজন এমন কর্মকর্তার সংখ্যা কয়েক’শ। এ অবস্থায় তিন যুগ্ম সচিব ও পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার দুই কর্মকর্তাকে গতকাল সোমবার বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার।

সোমবার (৩১ অক্টোবর) বাধ্যতামূলক অবসরপ্রাপ্ত তিন যুগ্ম সচিব হচ্ছেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মো. জাফর আলম, মো. মনজুর রহমান ভূঁইয়া ও স্বপন কুমার ঘোষ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব শাহীন আরা বেগম স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে তাদেরকে এক বছরের অবসর উত্তর ছুটি মঞ্জুর করা হয়েছে। আর আবসরে পাঠানো দুই পুলিশ কর্মকর্তা হলেন, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম এবং সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলম। পুলিশ কর্মকতাদের অবসরে পাঠানোর প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিসিএস (পুলিশ) ক্যাডারের দুই কর্মকর্তাকে চাকরি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন)-এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়। ওই তিন যুগ্ম সচিবেরর ব্যাপারেও একই আইনের কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে।

জানা গেছে, বিসিএস প্রশাসন ক্যাডারের তিনটি ব্যাচের অন্তত ৯০ জন কর্মকর্তা এবং পুলিশ প্রশাসনের ১৫তম ব্যাচের ৩৩ জন কর্মকর্তা রাজনৈতিকসহ বিভিন্ন কারণে নানা সময়ে পদোন্নতিবঞ্চিত হয়েছেন। তারাই এখন মূলত সরকারের অবসরে পাঠানোর প্রক্রিয়ার মধ্যে পড়তে পারেন বলে প্রশাসনে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। ধারাবাহিকভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কাজ শুরু হয়েছে বলেও জানা গেছে। রাজনৈতিক মতাদর্শের কারণে অবসরে পাঠানো হলে পুলিশের ক্ষেত্রে এই হিসাব ২৭তম ব্যাচ পর্যন্ত যেতে পারে বলে গুঞ্জন আছে। কারণ এই ব্যাচের কর্মকর্তারা এখন মাঠ পর্যায়ে পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন। সে ক্ষেত্রে ২৭তম ব্যাচ পর্যন্ত ধরলে পুলিশে বঞ্চিত কর্মকর্তার সংখ্যা বেড়ে দাঁড়াবে ২২৫ জনের মতো। কিন্তু এত কর্মকর্তাকে তো আর একসঙ্গে অবসরে পাঠানো সম্ভব নয় এমন বিবেচনায় নতুন কিছু ভাবছে সরকার। আবার প্রশাসন ক্যাডারে জেলা প্রশাসক পদ বিবেচনায় নিলে ২৪তম ব্যাচের পর্যন্ত যারা বঞ্চিত হয়ে আছেন তারাও ঝুঁকির হিসাবে যুক্ত হবেন। এই হিসাবে ঝুঁকিতে থাকবেন আরো তিন শর বেশি কর্মকর্তা। প্রশাসনের এত বিপুলসংখ্যক কর্মকর্তাকে হয়তো অবসরে পাঠাবে না সরকার। কিন্তু অবসরের চলমান প্রক্রিয়ার কারণে এসব কর্মকর্তা আতঙ্কে আছেন।

এর আগে গত ১৬ অক্টোবর তথ্য সচিব মকবুল হোসেনকে বাধ্যতামূলক সরকারি চাকরি থেকে অবসরে পাঠায় সরকার। এর দুদিন পরেই ১৮ অক্টোবর তিন পুলিশ সুপারকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। তারা হলেন সিআইডির পুলিশ সুপার মির্জা আব্দুল্লাহেল বাকী, পুলিশ সদর দফতরের পুলিশ সুপার দেলোয়ার হোসেন মিয়া ও শহিদুল্লাহ চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App