×

জাতীয়

বিএনপির সাংসদরা পদত্যাগ করলে কি সংসদ অচল হয়ে যাবে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ০৪:৪৪ পিএম

বিএনপির সাংসদরা পদত্যাগ করলে কি সংসদ অচল হয়ে যাবে?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

জাতীয় সংসদ থেকে বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন করেছেন, তাদের সাতজন সংসদ সদস্য পদত্যাগ করলে কি সংসদ অচল হয়ে যাবে?

রবিবার (৩০ অক্টোবর) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এ প্রশ্ন রাখেন ওবায়দুল কাদের। আগামী ২৪ ডিসেম্বর দলটির ২২তম জাতীয় সম্মেলনের প্রস্তুতির বিষয়ে ওই সভা অনুষ্ঠিত হয়।

দলীয় সিদ্ধান্ত জানালে সংসদ সদস্যরা পদত্যাগ করবে, বিএনপির এমন ঘোষণা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, হুমকির কী আছে? তাতে কি সংসদ অচল হয়ে যাবে? তাঁরা কয়জন? সাতজন। পদত্যাগের ব্যাপারটা তাঁদের দলের সিদ্ধান্তের বিষয়। এটা আমাদের বিষয় নয়।

বিএনপির সঙ্গে খেলা হবে

ওবায়দুল কাদেরবর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি, এটাই তাদের এক দফা-দলটির এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এখনো নির্বাচনের এক বছর বাকি। অনেক সময়। এর মধ্যে কত কিছু ঘটে যাবে। নাটকের পর নাটক। বিএনপি তো রঙ্গে রঙ্গের নাটক। গতবারও আসবে না, আসবে না। পানি ঘোলা করে শেষ পর্যন্ত ঠিকই এসেছে। পরিস্থিতি কোথায় গিয়ে গড়ায়, সেটা দেখুন।

[caption id="attachment_379296" align="aligncenter" width="1358"] ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে জাতীয় সম্মেলন নিয়ে প্রস্তুতি সভা[/caption]

তিনি বলেন, পদ্মা, মেঘনা, যমুনা, মধুমতির জল গড়িয়ে যাবে অনেক দূর। জল যাবে মিশে বঙ্গোপসাগরে। কাজেই অপেক্ষা করুন। সময়ে অনেক কিছু বদলায়।

ওবায়দুল কাদের বলেন, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলনের ব্যাপারে সিদ্ধান্ত দলের সভাপতি দিয়েছেন। এ ব্যাপারে আমরা সমন্বয় করছি। কখন কোন সম্মেলন হবে। নেত্রীর উপস্থিতিটা তাঁরা চান। কাজেই তাঁর সময়ের সঙ্গে মিলিয়ে আমরা তারিখগুলো দিয়ে দেব। তবে সিদ্ধান্ত হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, মেয়াদোত্তীর্ণ সব সংগঠনের সম্মেলন হবে। আমরা করে নেব। ভ্রাতৃপ্রতিম সংগঠন সব সংগঠনেরও সম্মেলন ২৪ ডিসেম্বরের আগেই হবে।

আওয়ামী লীগ বিএনপির পাল্টাপাল্টি কোনো কর্মসূচিতে বিশ্বাসী না বলে জানান ওবায়দুল কাদের। আগামী ৫ নভেম্বর কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। বলেন, সেই তারিখে দেখছি, তাদেরও বরিশালে সমাবেশ আছে। তাহলে কি এটাকে আপনি পাল্টাপাল্টি বলবেন? বিএনপির সঙ্গে পাল্টাপাল্টির কোনো বিষয় নেই।

করোনার কারণে দীর্ঘদিন আওয়ামী লীগ সভাপতি বাইরে কোনো কর্মসূচি পালন করতে পারেননি বলে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, তিনি (শেখ হাসিনা) বেশ কিছুদিন ধরে বলছিলেন বাইরে জনসভা করবেন। প্রথমে দুই-তিনটি জেলা নির্দিষ্ট করে বলেছেন যে এগুলোতে সমাবেশ করবেন। পর্যায়ক্রমে অন্যান্য জেলায়ও করবেন।

[caption id="attachment_379259" align="aligncenter" width="1367"] ধানমন্ডিতে আ.লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ওবায়দুল কাদের[/caption]

গণভবনে প্রতি সপ্তাহে দুটি করে জেলার নেতাদের সঙ্গে দলীয় সভাপতি শেখ হাসিনা বৈঠক করবেন বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, বর্ধিত সভায় যারা উপস্থিত থাকেন, এই পর্যায়ে গণভবনে দুটি জেলার সঙ্গে সপ্তাহে একবার করে বসবেন।

আওয়ামী লীগ বিরোধীদের দমনে জঙ্গিবাদ ও অগ্নি সন্ত্রাসের ভোঁতা অস্ত্র ব্যবহার করছে বিএনপির এমন দাবি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক শক্তি ছাড়া বিএনপির সভা-সমাবেশ অচল। জঙ্গিবাদ তাদের হাতেই সৃষ্টি। সাম্প্রদায়িক শক্তির প্রধান পৃষ্ঠপোষক হচ্ছে দলটি। এটা আগেও ছিল, এখনো আছে। আগুন-সন্ত্রাস করতে আসুন। মাঠে আসুন। জনগণ প্রস্তুত। তাদের নিয়ে প্রতিরোধ করা হবে। আগুন–সন্ত্রাস করতে দেওয়া হবে না। আন্দোলন করুক আমাদের আপত্তি নাই।

সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ, আবদুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ওয়াসিকা আয়েশা খান, আবদুস সোবহান গোলাপ, বিপ্লব বড়ুয়া, দেলোয়ার হোসেন, সেলিম মাহমুদ, সায়েম খান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App