×

জাতীয়

ঢাবির ১০ একর বরাদ্দকৃত জমি চায় সংস্কৃতি মন্ত্রণালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ১১:৪৬ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নামে পূর্বাচলে বরাদ্দকৃত ৫২ একর জমির অংশ থেকে ১০ একর জমি সংস্কৃতি মন্ত্রণালয়ের জন্য চেয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এর জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানোর সুপারিশ করেছে তারা।

মঙ্গলবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে অবহিত করা হয়। এতে বলা হয়, পূর্বাচলে সংরক্ষিত ৫২ একর ভূমি অধিগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয় অপারগতা প্রকাশ করায় ওই ভূমি থেকে ১০ একর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নামে বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানোর যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তারা জমিটি গ্রহণে সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছে। জমি অধিগ্রহণের বিষয়ে অপারগতা প্রকাশ করেনি তারা।

সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে বৈঠকে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ ও কাজী কেরামত আলী অংশগ্রহণ করেন। সূত্র জানিয়েছে, ঢাবি ওই জমি গ্রহণে অপারগতা প্রকাশ করেছে বলে দাবি করে সংসদীয় কমিটির পক্ষ থেকে এমন সুপারিশ করা হয়। বৈঠকের পর সংসদ সচিবালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সাহিত্য সংকলন নজরুল রচনাবলি প্রমিত ইংরেজি ভাষা থেকে বিভিন্ন ভাষায় অনুবাদের জন্য অভিজ্ঞ ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মনোনয়নের লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এ ছাড়া দেশের প্রতিটি উপজেলায় শিল্পকলা একাডেমি চালুকরণ ও ডিসেম্বর মাসকে কেন্দ্র করে জেলা পর্যায়ে সপ্তাহব্যাপী উন্মুক্ত প্রতিযোগিতা আয়োজনের ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

পূর্বাচলে ক্যাম্পাস গড়ে তোলার জন্য ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) ৫১ দশমিক ৯৯ একর জমি প্রাথমিক বরাদ্দ দেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তবে অর্থ বরাদ্দের জটিলতায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এখনো রাজউক থেকে জমিটি বুঝে পায়নি। প্রয়োজনীয় অর্থের জন্য সরকারের সহযোগিতা চেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App