×

জাতীয়

ইউরোপের পথে ৯ বছরে ১৫৫ বাংলাদেশির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ১১:৩৬ পিএম

ইউরোপের পথে ৯ বছরে ১৫৫ বাংলাদেশির মৃত্যু

ছবি: আইওএম

ইউরোপের পথে গত আট বছর নয় মাসে ১৫৫ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। ২০১৪ সালের জানুয়ারি থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত এ তথ্য সংগ্রহ করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। নিজস্ব ওয়েবসাইটে জার্মানির বার্লিন থেকে মঙ্গলবার এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রথম ২০টি দেশের মধ্যে বাংলাদেশ একাদশ স্থানে ঠাঁই পেয়েছে। সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে সিরিয়ায়, সংখ্যাটি ৭৯১। শীর্ষ ২০টি দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও সপ্তম স্থানে আফগানিস্তান ও সপ্তদশ স্থানে রয়েছে পাকিস্তান। এই সময়ের মধ্যে আফগানিস্তানের ২৭০ ও পাকিস্তানের ৯১ জন নাগরিক মারা গেছেন। তারা সবাই ইউরোপ মধ্যে ভূমধ্যসাগর পাড়ি বা স্থল সীমান্ত অতিক্রম করার সময়ে মারা গেছেন।

চলতি বছরের আইওএম প্রকাশিত বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২২ অনুযায়ী অভিবাসী পাঠানোয় বিশ্বে ষষ্ঠ ও রেমিট্যান্স গ্রহণে অষ্টম স্থানে রয়েছে বাংলাদেশ।

ইউরোপ নিয়ে ২০২০ সালের আইওএমের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে সমুদ্র ও স্থল সীমান্ত দিয়ে অনিয়মিতভাবে অভিবাসনের উদ্দেশ্যে ইউরোপে প্রবেশ করেছে মোট ১৩ হাজার ৩৫৪ জন বাংলাদেশি। এর মধ্যে মূল ইউরোপে প্রবেশ করেছেন চার হাজার ৫১০ জন বাংলাদেশি। এর বাইরে পশ্চিম বলকানের দেশগুলোতে আট হাজার ৮৪৪ জন বাংলাদেশির প্রবেশ করেছেন।

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত ভূমধ্যসাগর থেকে সংস্থাটি পাঁচ হাজার ৩৬০ জন বাংলাদেশিকে উদ্ধার করেছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। ইতালিতেই অবৈধভাবে প্রবেশ করেছে পাঁচ হাজার ৮০ বাংলাদেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App