×

জাতীয়

দ্বিতীয় ইউনিটে ‘জেনারেটর স্ট্যাটর’ স্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০৯:৩৭ পিএম

দ্বিতীয় ইউনিটে ‘জেনারেটর স্ট্যাটর’ স্থাপন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে জেনারেটর স্ট্যাটর স্থাপন। ছবি: ভোরের কাগজ

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে জেনারেটর স্ট্যাটর স্থাপন করা হয়েছে। টার্বাইন হলে জটিল এই কাজটি সম্পন্ন করেন রসাটমের প্রকৌশল শাখার অধীনস্ত প্রতিষ্ঠান ভিডিএমইউ’র বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশনের (রসাটম) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এতমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, টার্বাইনের ঘুর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রুপান্তর করে এই স্ট্যাটার। এটির ওজন ৪৪০ টনের বেশি এবং বিদ্যুৎকেন্দ্রের সব যন্ত্রপাতির মধ্যে সব চেয়ে ভারী। তাই ডিজাইন পজিশনে এটিকে স্থাপন করা অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ কাজ। তবে সফলভাবে স্ট্যাটর স্থাপন করার ফলে আমরা এখন টার্বাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপন করতে পারবো।

রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে ব্যবহৃত হবে ঞতঠ-১২০০-২ টার্বাইন জেনারেটর। এগুলোর নকশা প্রণয়ন ও নির্মাণ করেছে রুশ কোম্পানি পাওয়ার মেশিন্স। এই জেনারেটরগুলোর অন্যতম বৈশিষ্ট্য বা সুবিধা হলো অত্যাধুনিক অগ্নিনিরাপত্তা ব্যবস্থা, অধিকতর নির্ভরযোগ্যতা এবং ওভারলোড মোকাবিলায় অধিকতর দক্ষতা।

মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রুশ এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রূপপুর প্রকল্পের রেফারেন্স প্রকল্প রাশিয়ার নভোভারোনেঝ এনপিপি’র দুটি ইউনিটে এ জাতীয় রিয়্যাক্টর সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে।

রসাটমের প্রকৌশল শাখা রূপপুর প্রকল্পের ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে। সর্বমোট প্রাপ্ত অর্ডার এবং একই সঙ্গে নির্মাণাধীন এনপিপির সংখ্যা বিবেচনায় বিশ্বে এই প্রতিষ্ঠানটির র‌্যাংকিং এক নম্বরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App