×

জাতীয়

সড়ক পরিবহন বিধিমালা দ্রুত বাস্তবায়নের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০৭:৫২ পিএম

সড়ক পরিবহন বিধিমালা দ্রুত বাস্তবায়নের দাবি

ছবি: ভোরের কাগজ

নিরাপদ সড়ক বাস্তবায়ন করতে আইনের যথাযথ প্রয়োগের জন্য বিধিমালার দ্রুত জারি ও বাস্তবায়ন প্রয়োজন। তাহলে সড়কে মৃত্যুর মিছিলের লাগাম টানা সম্ভব হবে। এজন্য সড়ক আইনের বাস্তবায়নে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেলে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কর্যালয়ের মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এ আহ্বান জানান। এসময় ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২’ ও ‘ওয়ার্ল্ড ডে অফ রিমেম্বারেন্স ফর রোড ট্রাফিক ভিকটিমস-২০২২’ উদযাপন উপলক্ষ্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যেগে মাসব্যাপী ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ.বি.এম আমিন উল্লাহ নুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপরে নির্বাহী পরিচালক সাবিহা পারভীন এবং গ্লোবাল হেলথ্ এডভোকেসী ইনকিউবেটরের বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর ড. শরিফুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে এ.বি.এম আমিন উল্লাহ নুরী বলেন, সড়কে সরকারি নির্দেশনা মেনে চললে দুর্ঘটনা অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব। আমরা সড়কে আর দুর্ঘটনা দেখতে চাইনা। আমরা একটু সচেতন হলেই সড়ক হবে নিরাপদ। এজন্য প্রয়োজন সবার সহযোগীতা। বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, সড়ক দুর্ঘটনারোধে শিার্থীদের সচেতন করতে হবে। শিার্থীদের সচেতনের মাধ্যমে সড়ক দুর্ঘটনা অনেকটা কমিয়ে আনা সম্ভব।

ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শারমিন রহমান বলেন, বিশ্ব স্বাস্থ সংস্থার মতে, বাংলাদেশে প্রতিবছর প্রায় ২৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। সুনির্দিষ্ট পদপে গ্রহণের মাধ্যমে সড়ক দুর্ঘটনার হার ও মৃত্যু বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। যার মধ্যে অন্যতম হলো বিধিমালার দ্রুত প্রণয়নের উপরে জোর দেয়া। তিনি আরো বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশন মাসব্যাপী নিরাপদ সড়ক ক্যাম্পেইন কার্যক্রমে চালকদের বিনামূল্যে স্বাস্থ্য ও চু পরিা, প্রদীপ প্রজলন, মোটরসাইকেল র‌্যালী করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App