×

জাতীয়

২২ কোটি টাকার ‘থেরাপি’ পাবে এক শিশু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ১১:৩৬ এএম

২২ কোটি টাকার ‘থেরাপি’ পাবে এক শিশু

ফাইল ছবি

দেশে প্রথমবারের মতো স্পাইনাল মাসকিউলার এট্রফিতে (এসএমএ) আক্রান্ত কোনো শিশুকে জিন থেরাপি দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস এন্ড হসপিটালে এই থেরাপি দেয়া হবে।

যা দেশের স্বাস্থ্য বিভাগের ক্ষেত্রে যোগ করবে এক নতুন মাত্রা। বিষয়টিকে মাইলফলক বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ।

গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্পাইনাল মাসকিউলার এট্রফি একটি বিরল ও জটিল স্নায়ুুতন্ত্রের জন্মগত রোগ। যা জেনেটিক কারণে হয়ে থাকে। এতোদিন এর কোনো চিকিৎসা ছিল না। যার কারণে বিশ্বের অসংখ্য শিশু মারা যাচ্ছে। এ রোগে আক্রান্ত শিশুরা বসতে বা দাঁড়াতে পারে না। তবে তাদের বুদ্ধিমত্তা ঠিক থাকে। কিন্তু শ্বাসতন্ত্রের ইনফেকশন এবং জটিলতার জন্য মারা যায়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সম্প্রতি বহুজাতিক ওষুধ কোম্পানি নোভার্টিস এ রোগের জন্য সম্পূর্ণ নিরাময়যোগ্য জিন থেরাপি আবিষ্কার করেছে, যা ইউএস এফডিএ স্বীকৃত। ২ বছরের কম বয়সি শিশুদের শরীরে এই জিন থেরাপি প্রয়োগ করা যায়।

চিকিৎসাটি অত্যন্ত ব্যয়বহুল জানিয়ে অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ বলেন, এই চিকিৎসায় প্রায় ২২ কোটি টাকা ব্যয় হয়। তাই আমাদের দেশে প্রতি বছর বিনা চিকিৎসায় অনেক শিশু মারা যাচ্ছে। এই পরিস্থিতিতে নোভার্টিস (বাংলাদেশ) লিমিটেডের সহায়তায় একটি গেøাবাল প্রজেক্টের আওতায় এই মূল্যবান ওষুধটি আমাদের দেশের একটি শিশুকে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড সহায়তা করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App