×

জাতীয়

মুক্তিযোদ্ধা কোটা রাখতে আইনি নোটিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২, ১০:১৪ পিএম

মুক্তিযোদ্ধা কোটা রাখতে আইনি নোটিশ

ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলমান সহকারী শিক্ষক নিয়োগ পদে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ করতে সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেয়া হয়েছে। নোটিশে বলা হয়, সর্বশেষ প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধা কোটা রাখা হয়নি। এই অবস্থায় চলতি বছরে কয়েক ধাপে আবেদনকারীদের পরীক্ষা নেয়া হয়ে গেছে। এই সব পরীক্ষার ফল প্রকাশের আগেই মুক্তিযোদ্ধা কোটা অন্তর্ভুক্ত করতে অনুরোধ করা হচ্ছে। সেইসঙ্গে অর্থ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের বিভিন্ন পদে নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা অন্তর্ভুক্ত করতে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয় নোটিশে।

মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল’র সভাপতি অহিদুল ইসলামের পক্ষে বুধবার (১৯ অক্টোবর)  সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আনিচুর রহমান এ লিগ্যাল নোটিশ পাঠান।

লিগ্যাল নোটিশে মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের (আইন শাখা) অতিরিক্ত সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ও সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবকে (আইন বাজেট ও প্রশিক্ষণ) বিবাদী করা হয়। চিঠি পাওয়ার ৩ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নেয়া হলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী আনিচুর রহমান বলেন, সরকার সব ধরণের কোটা প্রথা বাতিল করেছে। সরকারি চাকরিতে নারী কোটা, পোষ্য কোটা, পুরুষ কোটা, জেলা কোটা রাখা হচ্ছে। তবে মুক্তিযোদ্ধা কোটা রাখা হয়নি। মুক্তিযোদ্ধা কোটা মূল্যায়ন করা হচ্ছে না। তৃতীয় বা চতুর্থ শ্রেণির কর্মচারীদের মতো নিম্নশ্রেণির পদে মুক্তিযোদ্ধা কোটা রাখা হচ্ছে। যা বীর মুক্তিযোদ্ধাদের অবমূল্যায়নের সামিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App