×

জাতীয়

আঠারোর যৌবনে দ্যুতি ছড়াচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২, ১০:১৯ পিএম

আঠারোর যৌবনে দ্যুতি ছড়াচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

আজ রাত পেরোলেই সতেরো পেরিয়ে আঠারোতে পড়বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এ যেন বিশ্ববিদ্যালয়টির যৌবন যাত্রা। কলেজ থেকে ২০০৫ সালে আইন পাশের মাধ্যমে বিশ্ববিদ্যালয় রুপ লাভ করে ১৬৪ বছরের পুরাতন দেশের প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানটি। পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা এই বিশ্ববিদ্যালয়টি বর্তমানে রোল মডেল হিসেবে দুত্যি ছড়াচ্ছে।

দেশের উচ্চ শিক্ষার আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে সবার আগ্রহের জায়গায় পরিণত হয়েছে প্রতিষ্ঠানটি। যার কারণে গুচ্ছ ভর্তি পরীক্ষায় ২২ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার পছন্দের তালিকায় প্রথম থাকে। গুচ্ছের নেতৃত্বও দিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষা, ক্রীড়া, দেশের সংস্কৃতি, ঐতিহ্য লালন, শিক্ষক-শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো অবস্থানের কারণে সগৌরবে মাথা উঁচু করে চলছে বিশ্ববিদ্যালয়টি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাঙালির সংস্কৃতি চর্চার আঁতুড়ঘর নামেও পরিচিত। সংস্কৃতির রাজধানী খ্যাত পুরান ঢাকার এ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বাংলা বর্ষবরণ, বসন্ত উৎসব, শরৎ উৎসব, স্বরস্বতি পূজাসহ নানা ধর্মাবলম্বীদের উৎসব বাঙালিয়ানার ধাঁচে জাঁকজমকভাবে পালন করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ে অন্তর্জাতিকভাবে নাট্য উৎসব, সংগীত উৎসব, চলচ্চিত্র উৎসব, চিত্রাঙ্কন প্রতিযোগিতা চারুকলা প্রদর্শনী নিয়মিত হতে দেখা যায় ।

এছাড়া অতীতকালে বাঙালির শিক্ষা, সংস্কৃতি, আন্দোলন-সংগ্রাম ও ইতিহাস ঐতিহ্যের ধারক-বাহক হিসেবে দ্যুতি ছড়িয়েছে প্রতিষ্ঠানটি। বায়ান্নর ভাষা আন্দোলনে, ৬২’র শিক্ষানীতির বিরুদ্ধে প্রতিবাদ, ৬৬’র ছয় দফা, ৬৮’র এগারো দফা, ৬৯ এর গণঅভ্যুত্থানে জগন্নাথ কলেজের ছাত্রদের ভূমিকা সামনের দিকে। জগন্নাথ কলেজ থেকে মিছিল বের না হলে কোন আন্দোলন সংগ্রাম পূর্ণতা পেত না বলে বঙ্গবন্ধু তার আত্মজীবনীতে উল্লেখ করেছেন। এ প্রতিষ্ঠানে বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ভাষার জন্য প্রথম শহীদ রফিকউদ্দিন আহমদ, সাহিত্যিক শামসুল হক, অভিনেতা এটিএম শামসুজ্জামান, প্রবীর মিত্র, লেখক ও সম্পাদক ইমদাদুল হক মিলন, মুক্তিযোদ্ধা ও সঙ্গীত শিল্পী ফকির আলমগীর, শহীদ সাংবাদিক সাবের, অধ্যাপক ড. মুনির চৌধুরী, ড অজিত কুমার গুহ, সাবেক স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, কবি ও সাংবাদিক হাসান হাফিজুর রহমান, ঔপন্যাসিক আলাউদ্দিন আল আজাদ, কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসসহ আরো অনেক খ্যাতিনামা ব্যক্তিরা পড়ালেখা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ছাত্র, শিক্ষক, বই-প্রকাশনা দিয়ে তৎকালীন জগন্নাথ কলেজের ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ।

তবে দেশে শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আলো ছড়ালেও নানা সংকটের মধ্যে এগিয়ে চলছে বিশ্ববিদ্যালয়টি। সংকটের তালিকায় আবাসন সমস্যা, সীমিত পরিসরের ক্যাম্পাস, ক্রীড়া ও সংস্কৃতি বিকাশে প্রয়োজনীয় জায়গা না থাকা অন্যতম দিক। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় কেরাণীগঞ্জের তেঘরিয়ায় যে ২০০ একর জমি দিয়েছেন সেখানে নতুন ক্যাম্পাস তৈরি হলে সব সংকট নিরসন হবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান হিসেবে অনেক প্রাচীন। তবে বিশ্ববিদ্যালয় হওয়ার পর এই ১৭ বছরের মতো অতি অল্প সময়ের মধ্যেই একটি ঈর্ষণীয় স্থানে পৌঁছে গেছে। গবেষণায় রসায়ন বিভাগ প্রথম হয়েছে, শিক্ষক ও শিক্ষার্থীরা বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো অবস্থানে ঠাঁই পাচ্ছে, চাকরির পরীক্ষায় শিক্ষার্থীরা এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, এভাবে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের যৌথ প্রচেষ্টাতেই সবার আগ্রহেল জায়গায় পরিণত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। উচ্চ মানসম্মত লেখাপড়া, পরীক্ষা ও ফলাফল নিয়মিতকরণ, শিক্ষকদের জ্ঞান অন্বেষী মনোভাব আমাদের বড় শক্তি। ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সকলকে শুভেচ্ছা জানাচ্ছি।

এদিকে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে অনুষ্ঠান সূচিতে রয়েছে, উপাচার্যকে বিএনসিসি কর্তৃক গার্ড অব অনার প্রদান, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন, প্রকাশনা উৎসবের উদ্বোধন শেষে আনন্দ র‍্যালি, বার্ষিক চারুকলা প্রদর্শনী উদ্বোধন, তাসের দেশ নাটক পরিবেশনা, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে মুজিব মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দুপুর ২টা থেকে মুজিবমঞ্চে হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবসের কনসার্ট। এতে ক্যাম্পাসে মাতাবে জনপ্রিয় ব্যান্ডদল ওয়ারফেজ ও সহজিয়া। এছাড়া থাকবে ট্রাভেলার্স, ব্লু টাচ বাংলাদেশ, রিজেক্টেড, মনের মানুষ, স্বপ্নবাজি, ভবঘুরে ও আবোলতাবোল ব্যান্ডদলও। তারা গানের তালে মুগ্ধ করবেন জবি শিক্ষার্থীদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App