×

জাতীয়

শিক্ষার্থীদের ভীতি কাটবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২২, ০৮:৪৫ এএম

শিক্ষার্থীদের ভীতি কাটবে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান

নতুন শিক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীরা আনন্দময় পরিবেশের মাধ্যমে জানবে। ভীতি কাটিয়ে তারা নতুন নতুন জ্ঞান, দক্ষতা শিখবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান। গতকাল সোমবার তিনি ভোরের কাগজের সঙ্গে আলাপকালে বলেন, প্রাথমিক শিক্ষায় নতুন যে শিক্ষাক্রম অনুমোদিত হয়েছে তা ২০২৩ সাল থেকেই কার্যকর হবে।

আগামী বছর শুধু প্রথম শ্রেণিতে নতুন বই যাবে। পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণিতেও নতুন শিক্ষাক্রমে নতুন পাঠ্যবই যাবে। তবে আগামী বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথাগত পরীক্ষা পদ্ধতি থাকছে না। নতুন শিক্ষা পদ্ধতিতে ক্লাসেই ধারাবাহিক মূল্যায়ন হবে। শিক্ষকরা যাতে ঠিকঠাকভাবে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে ঠিকঠাক মূল্যায়ন করতে পারেন সেজন্য পর্যাপ্ত প্রশিক্ষণ দেয়া হবে।

শিক্ষকদের কাছে মূল্যায়নের যে নতুন দায়িত্ব দেয়া হচ্ছে তা নিয়েও মিশ্র প্রতিক্রিয়া আছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন এই পদ্ধতি নিয়ে অনেকে অনেক কথা বলবেন। আমরা সেরাটা দেয়ার চেষ্টা করছি। এ জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দিয়ে তাদের উপযোগী করে তুলছি। পাশাপাশি শিক্ষকরা যাতে ঠিকঠাকমতো নতুন পদ্ধতিতে মূল্যায়ন করতে পারেন তার জন্য মনিটরিং ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

অনলাইন, অফলাইন দুই পদ্ধতিতেই মনিটরিং করা হবে জানিয়ে তিনি বলেন, নতুন পদ্ধতি মূল্যায়নে যাতে কোনো অপপ্রয়োগ না হয় সেটি আমরা নিশ্চিত করতে চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App