×

জাতীয়

উৎপাদন বাড়ানোর দিকে মনোযোগী হয়েছে পোশাক শিল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০৬:৪৬ পিএম

উৎপাদন বাড়ানোর দিকে মনোযোগী হয়েছে পোশাক শিল্প

ঢাকার অভিজাত হোটেলে আয়োজিত নিফোশ এর সমাপনী অনুষ্ঠান। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প আগামী দিনে বৈশ্বিক বাজারে আরো প্রতিযোগিতামূলক হওয়ার জন্য দক্ষতা ও উৎপাদনশীলতা বাড়ানোর দিকে ক্রমবর্ধমানভাবে মনোযোগ বাড়াচ্ছে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্পে বিপুল প্রবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। যেহেতু, আমরা উন্নয়নের পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি, তাই, শিল্পের সামনের প্রতিটি সুযোগকে কাজে লাগাতে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছি, যেখানে কিনা উৎপাদনশীলতা বৃদ্ধি শিল্পের একটি প্রধান অগ্রাধিকার।

তিনি আরও বলেন, বিজিএমইএ তার উত্তরাস্থ বিজিএমইএ কমপ্লেক্সে দক্ষতা, উদ্ভাবন এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্র (সেন্টার অব ইনোভেশন, এফিশিয়েন্স অ্যান্ড ওএসএইচ) প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এই কেন্দ্রের লক্ষ্য হচ্ছে উৎপাদনশীলতার উন্নয়ন, শিল্প প্রকৌশল, পণ্য উন্নয়ন, চতুর্থ শিল্প বিপ্লব, টেকসই উন্নয়ন, লিন উৎপাদন এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে কাজ করা। নিফোশ উদ্যোগটি আমাদের সেন্টার অব ইনোভেশন, এফিশিয়েন্স অ্যান্ড ওএসএইচ (দক্ষতা, উদ্ভাবন এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্রে) কেন্দ্র অভিমুখে প্রথম পদক্ষেপ।

ঢাকার একটি অভিজাত হোটেলে আয়োজিত নিফোশ (নেটওয়ার্ক টু ইন্টিগ্রেট প্রোডাক্টিভিটি অ্যান্ড অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ) এর সমাপনী অনুষ্ঠানে সোমবার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে এসব মন্তব্য করেন। অনুষ্ঠানে গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ ফাজলী ইলাহী; প্রফেসর পিটার হ্যাসল ইউনিভার্সিটি অফ সাউদার্ন ডেনমার্ক; সোরেন অ্যালবার্টসেন, সেক্টর কাউন্সেলর, ডেনিশ দূতাবাস; আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক, বিজিএমইএ; এনামুল হক খান (বাবলু), পরিচালক, বিজিএমইএ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইন্ডাষ্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এর চেয়ারম্যান এস এম খালেদ।

নিফোশ উদ্যোগটি পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্যের সাথে লিন উৎপাদন একীভূত করে কারখানাগুলোয় উৎপাদনশীলতা এবং দক্ষতা বাড়ানোর লক্ষ্য নিয়ে শুরু হয়েছিলো। এই প্রকল্পের অভিষ্ট হচ্ছে পোশাক শিল্পে পেশাজীবিদের মধ্যে একটি নেটওয়ার্ক গড়ে তোলা, সম্মিলিত চেতনার সংস্কৃতি তৈরি করা এবং কারখানাগুলোর মধ্যে একটি শক্তিশালী সংযোগ গড়ে তোলা।

প্রকল্পটির অর্থায়ন করেছে ডেনমার্ক দূতাবাস, বাংলাদেশ। ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক (এসডিইউ), বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), সেন্টার অফ এফিসিয়েন্সি, ইনোভেশন ও ওএসএইচ (বিজিএমইএ) এবং আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এউএসটি) কর্তৃক যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এই প্রকল্পে মোট ২৫টি কারখানা অংশগ্রহণ করেছে। প্রতিটি নেটওয়ার্কিং মিটিং এমনভাবে ডিজাইন করা হয়েছিলো, যাতে করে অংশগ্রহণকারী কারখানাগুলো প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে তাদের নিজ নিজ কারখানায় প্রকল্প বাস্তবায়নে অনুপ্রাণিত হয়।

নেটওয়ার্ক মডেলটি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে করে কারখানাগুলোর জন্য একটি উপযুক্ত শিক্ষার পরিবেশ নিশ্চিত করা যায় এবং নিজেদের মধ্যে অভিজ্ঞতা ভাগ করে নেয়া যায়।

অংশগ্রহণকারী কারখানাগুলোতে প্রকল্প চলাকালে মোট দক্ষতার উন্নয়ন ১০.৮৭% এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্যের (ঙঝঐ) এর ১৯.৮৩% উন্নয়ন হয়েছে। যেহেতু প্রকল্পটি শেষ হয়েছে, তাই বিজিএমইএ তার সদস্যদের সহযোগিতা করতে এবং উল্লেখিত কাজের গতি অব্যাহত রাখতে নতুন নামে এই কাজটি চালিয়ে যাবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান অনুষ্ঠানে উপস্থিত সকলকে বিজিএমইএ কর্তৃক ১২-১৮ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য মেইড ইন বাংলাদেশ উইক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App