×

জাতীয়

বাংলাদেশের ভোট এবার রাশিয়ার বিপক্ষে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২২, ১২:৫৭ পিএম

বাংলাদেশের ভোট এবার রাশিয়ার বিপক্ষে

চট্টগ্রামের সমাবেশে বক্তব্য রাখছেন সাকা চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী

বাংলাদেশের ভোট এবার রাশিয়ার বিপক্ষে

ফাইল ছবি

ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘটনায় জাতিসংঘের সাধারণ পরিষদে তোলা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার বাংলাদেশসহ ১৪৩ দেশের সমর্থনে ‘ইউক্রেনের ভৌগোলিক অখণ্ডতা : জাতিসংঘ সনদের মূলনীতি রক্ষা’ শীর্ষক ওই নিন্দা প্রস্তাব পাস হয়।

এ প্রস্তাবে ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ার দখলে নেয়াকে ‘বেআইনি’ আখ্যায়িত করে তা ইউক্রেনকে ফিরিয়ে দেয়ার আহ্বান জানানো হয়। ১৯৩ দেশের মধ্যে ৫ দেশ নিন্দা প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। এগুলো হলো- রাশিয়া, সিরিয়া, নিকারাগুয়া, উত্তর কোরিয়া ও বেলারুশ। রাশিয়ার কৌশলগত অংশীদার চীন, ভারত, পাকিস্তানসহ ৩৫টি দেশ কোনো পক্ষে অবস্থান নেয়নি। বাকি ১০টি দেশ ভোট দেয়নি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর কয়েক দিনের মাথায় মার্চ মাসের শুরুতে রাশিয়াকে আক্রমণ বন্ধ করে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে জাতিসংঘে আরেকটি প্রস্তাব আনা হয়েছিল। সে সময় ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। এরপর ২৫ মার্চ ইউক্রেনে সৃষ্ট মানবিক সংকটের অবসানে বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ত্রাণ কার্যক্রমের সুযোগ দিতে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা আরেকটি প্রস্তাবের পক্ষে ভোট দেয় বাংলাদেশ। বাংলাদেশসহ ১৪০ দেশের সমর্থনে ওই প্রস্তাব পাস হয়।

এবার রাশিয়াবিরোধী প্রস্তাবের পক্ষে ভোট দেয়ার যুক্তি তুলে ধরে সাধারণ পরিষদের অধিবেশনে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, আমরা বিশ্বাস করি, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার ক্ষেত্রে জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও মূলনীতি এবং শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তির বিষয়গুলো বৈশ্বিকভাবে যে কোনো পরিস্থিতিতে কোনো ধরনের ব্যতিক্রম ছাড়াই সবার জন্য সমানভাবে প্রযোজ্য হবে।

তিনি বলেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানা অনুযায়ী প্রত্যেক দেশের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান রাখতে হবে। এর সূত্র ধরে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিন ও আরব দেশগুলোর ভূমি দখলের ক্ষেত্রেও আন্তর্জাতিক সম্প্রদায়ের একই ধরনের অবস্থান আমরা চাই।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি টুইটারে সাধারণ পরিষদে আনা ‘ঐতিহাসিক প্রস্তাবের’ পক্ষে থাকা ১৪৩টি রাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া ‘অধিভুক্ত’ করে নেয়ার পর সেখানে হওয়া গণভোটকে বাতিল ঘোষণা করে আনা প্রস্তাবের পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদে ১০০ ভোট পড়ে, বিপক্ষে ছিল ১১ দেশ। সেবার ৫৮টি দেশ কোনো পক্ষেই ভোট দেয়নি। সেই তুলনায় এবারের প্রস্তাব নিয়ে হওয়া ভোটে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বেশ ভালো করেছে। বুধবারের ভোটের আগে তুমুল লবিংও করেছিল তারা, যার ফলে তারা ২০১৪-এর তুলনায় কয়েক ডজন বেশি দেশের সমর্থন পেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App