×

জাতীয়

টেকসই উন্নয়নের জন্য আমাদের পণ্য বিশ্বব্যাপী প্রশংসিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২, ০৮:৪২ পিএম

টেকসই উন্নয়নের জন্য আমাদের পণ্য বিশ্বব্যাপী প্রশংসিত

ওয়েবিনারে বক্তব্য রাখছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান

বাংলাদেশ বিশ্বের অন্যতম নিরাপদ এবং পরিবেশবান্ধব পোশাকের গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত ও প্রশংসিত বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। এ সময় তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে পোশাক শিল্প তার অসাধারণ সাফল্য অর্জনের জন্য ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত পোশাকের প্রতি বিশ্ব ক্রেতাদের আস্থা ও বিশ্বাস বেড়েছে। তিনি বলেন, অর্জিত সাফল্যের ওপর ভিত্তি করে বাংলাদেশের পোশাক শিল্প অব্যাহতভাবে টেকসই প্রবৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে এমনভাবে, যাতে করে গ্রহ ও জনগণের ওপর ইতিবাচক প্রভাব পড়ে ।

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার আয়োজিত একটি ওয়েবিনারে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বাংলাদেশের পোশাক শিল্পকে বিশ্বের অন্যতম নিরাপদ এবং পরিবেশবান্ধব হিসেবে উপস্থাপন এবং এ ক্ষেত্রে শিল্পের অর্জনগুলো তুলে ধরার সময় ফারুক হাসান এসব কথা বলেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানকে আইটিসি এর ওয়েবিনারে আমন্ত্রণ জানানো হয়েছিল শিল্প বিষয়ে তার মতামত, উপলব্ধি এবং বাংলাদেশের শীর্ষ সংগঠন, বিজিএমইএ’কে নেতৃত্ব দেওয়ার বিষয়ে তার অভিজ্ঞতা শেয়ার করার জন্য। তিনি বক্তৃতায় বিজিএমইএ এবং বাংলাদেশের পোশাক খাতের সর্বোত্তম চর্চা এবং উদ্যোগসমূহের উপর আলোকপাত করেন।

ফারুক হাসান তার বক্তৃতায় বলেন, কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার ও কল্যাণের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির জন্য বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছে।

উল্লেখ্য যে, আইসিটি’র প্রকাশনায় বিজিএমইএ ‘ইফেক্টিভ ম্যানেজমেন্ট অব ইন্ডাষ্ট্রি’ বিভাগে সেরা অনুশীলনের কেস স্টাডি হিসাবে নির্বাচিত হয়েছে। ফারুক হাসান বলেন, যদিও এই স্বীকৃতি আমাদেরকে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য অনুপ্রাণিত করবে, পাশাপাশি এটি অন্যান্য দেশকেও অনুপ্রাণিত করবে আমাদের এই দৃষ্টান্ত অনুসরণ করতে।

ড. রাজেশ ভেদা প্রকাশনার প্রবন্ধক এবং সিইও, রাজেশ ভেদা কনসাল্টিং; তুলি কোওে, সেক্রেটারি জেনারেল, জয়েন্ট অ্যাপারেল অ্যাসোসিয়েশন ফোরাম, শ্রীলঙ্কা, এবং ডঃ বন্দনা ভান্ডারি অধ্যাপক, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি, ইন্ডিয়া ওয়েবিনারে বক্তব্য রাখেন। ওয়েবিনার সঞ্চালনা করেন আইটিসির প্রোগ্রাম অফিসার ডেলফাইন ক্লিমেন্ট।

ফারুক হাসান বলেন, বাংলাদেশের পোশাক শিল্প টেকসই উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দেয়, এবং বাংলাদেশে সর্বাধিক সংখ্যক সবুজ কারখানার উপস্থিতি পরিবেশগত টেকসই উন্নয়নের প্রতি আমাদের প্রতিশ্রুতিবদ্ধ প্রচেষ্টার উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি বলেন, বিজিএমইএ শিল্পব্যাপী ‘ইএসজি ডিজিটাল ক্লাউড বেজড ডেটা ডিসক্লোজার প্ল্যাটফর্ম’-এর একটি উদ্যোগ নিয়েছে, যার মাধ্যমে বিজিএমইএ এর সকল সদস্য কারখানা ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের ডেটা প্রকাশ করবে। এতে করে মাধ্যমে বিজিএমইএ একটি শিল্প ইএসজি ড্যাশ বোর্ড তৈরি করতে সক্ষম হবে।

ফারুক হাসান অতিথিদের ‘মেড ইন বাংলাদেশ সপ্তাহ’-এ আমন্ত্রণ জানিয়েছেন যা বাংলাদেশের পোশাক শিল্পের সক্ষমতা তুলে ধরতে বিজিএমইএ এর উদ্যোগে ১২-১৮ নভেম্বর ২০২২ ঢাকায় আয়োজিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App