×

জাতীয়

১১ বছরে রেকর্ড মূল্যস্ফীতি আগস্টে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ০৭:০৭ পিএম

১১ বছরে রেকর্ড মূল্যস্ফীতি আগস্টে

প্রতীকী ছবি

গত আগস্ট ও সেপ্টেম্বরে পণ্য এবং সেবার দর বৃদ্ধির হার (মূল্যস্ফীতির) নয় শতাংশের ঘর ছাড়িয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি করা এক প্রতিবেদনের তথ্য তুলে ধরে একনেক বৈঠকে মূল্যস্ফীতির বিষয়ে এ কথা জানান তিনি।

তিনি জানান, আগস্টে মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৫১ শতাংশ, আর সেপ্টেম্বরে তা নয় দশমিক এক শতাংশে দাঁড়ায়। আগস্টে মূল্যস্ফীতির এই হার ১১ বছর তিন মাস বা গত ১৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের মে মাসে সর্বোচ্চ ১০ দশমিক ২০ শতাংশ মূল্যস্ফীতির রেকর্ড ছিল।

মঙ্গলবার (১১ অক্টোবর) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে অনলাইনে যুক্ত হন তিনি। এই বৈঠক শেষেই এনইসি সম্মেলন কক্ষ-২-এ ব্রিফিং হয়।

মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতি আমাদের নিয়ন্ত্রণে নেই। বেশি দামে আমদানি করতে হয় বলে বেশি দামে বিক্রি করতে হয়। এছাড়া পরিবহন ব্যয়ও বেড়েছে। এর বাইরে কারসাজির মাধ্যমে কেউ মূল্য বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ব্রিফিংয়ে পরিকল্কপ্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App