×

জাতীয়

এ বিষয়ে ইসির কিছু করার নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২২, ০৮:১৬ এএম

এ বিষয়ে ইসির কিছু করার নেই

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে নিয়ে গেলে ইসির করার কিছু নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, সরকার চাইলে এটা স্বরাষ্ট্রে দিতে পারেন। তবে এটা নিয়ে আমার

কোনো মন্তব্য করার কিছু নেই। নেয়াটা ঠিক হবে না তা বলব না, তবে নিতে তো সময় লাগবে। সেই সঙ্গে আইন করতে হবে। গতকাল সোমবার মন্ত্রিসভায় এনআইডি হস্তান্তরে খসড়া আইন অনুমোদনের প্রতিক্রিয়ায় ভোরের কাগজকে এসব কথা বলেন তিনি।

সিইসি বলেন, এখানে জনবল তৈরি করতে হবে। লজিস্টিক সাপোর্ট রয়েছে, টেকনিক্যাল বিষয় রয়েছে, সুতরাং নিতে গেলেও সময় লাগবে। স্বরাষ্ট্রে গেলে জনগণ কতটা সুফল পাবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এতে আমার কোনো মন্তব্য নেই। জনগণ যদি ভালো সেবা পান সেটা হলেই ভালো। আবার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে নিয়ে নিলে ইসির কিছু করার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। গতকাল সোমবার এমন বক্তব্য করেন এ নির্বাচন কমিশনার।

নির্বাচন ভবনে তার দপ্তরে রাশেদা সুলতানা বলেন, এ বিষয়ে কমিশনের আসলে উদ্যোগ নেয়ার সুযোগ নেই। এ প্রক্রিয়া আমাদের সময়ে শুরু হয়নি। পুরো বিষয়টাই সরকারের পলিসির ব্যাপার। আমি বলব না ভালো হবে বা মন্দ হবে। সরকার যেটা ভালো মনে করবে সেটাই তো হবে।

এদিকে বাংলাদেশ নির্বাচন কমিশন অফিসার্স এসোসিয়েশনের মহাসচিব মোহম্মদ হাসানুজ্জামান বলেন, সরকার যদি চায় তা হলে সব কিছু নিতে পারে। আমরা এনআইডির যে সেবাটা দিয়েছি তাতে তো জনগণ খুশি আছে। আমরা এ বিষয়টা একটা লাইন আপে নিয়ে আসছি। স্বল্প সংখ্যক জনবল নিয়ে আমরা সুন্দরভাবে সেবাটা দিয়ে আসছি, তাতে তারা খুশি। এখানে জনগণের কথা বলা, আসার অবাধ সুযোগ রয়েছে। কোনো দুর্নীতির কিন্তু এখানে গন্ধ নেই। অফিসে কোনো দালাল নেই।

তিনি বলেন, এখনো যদি পুনর্বিচেনার সুযোগ থাকে তাহলে ভালো হবে। কেননা একই খরচে, একই অফিস সেটআপসহ ১৩-১৪ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জনবল রয়েছে, এদের দিয়ে আমাদের কাজটা করা সম্ভব ছিল। কেননা দীর্ঘদিনের অভিজ্ঞতায় বিষয়টি একটা সুন্দর জায়গায় চলে এসেছে, জনগণ ভালো ভাবে সেবা পাচ্ছে। তিনি বলেন, ইতোপূর্বে আমরা স্মারকলিপি দিয়েছি। সেখানে সব বিষয় আমরা বলেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App