×

জাতীয়

কক্সবাজার বিমানবন্দরে হচ্ছে দ্বিতীয় রানওয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৬ পিএম

কক্সবাজার বিমানবন্দরে হচ্ছে দ্বিতীয় রানওয়ে

ফাইল ছবি

কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে হচ্ছে দ্বিতীয় রানওয়ে। পাশাপাশি সেনা ও নৌবাহিনীর পৃথক ঘাঁটি নির্মাণ করা হবে। মাস্টারপ্ল্যান বাস্তবায়নের লক্ষ্যে বিমানবন্দরসংলগ্ন সমুদ্রের কূল ঘেঁষে ৬৮২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। বিমানবন্দরের মাস্টারপ্ল্যানে রয়েছে-আন্তর্জাতিকমানের ও সর্বাধুনিক টার্মিনাল ভবন, কার্গো কমপ্লেক্স, ট্যাক্সিওয়ে, রি-ফুয়েলিং ফ্যাসিলিটিজ, পার্কিং সুবিধা, কমার্শিয়াল কমপ্লেক্স, আবাসিক ভবন। ২৩ মে মন্ত্রিপরিষদ বিভাগের সভায় এসব তথ্য তুলে ধরে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে সশস্ত্র বাহিনীর দীর্ঘমেয়াদি বিভিন্ন অনিষ্পন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে এ সভা অনুষ্ঠিত হয়।

বিমানবন্দরে সেনা ও নৌবাহিনীর পৃথক এয়ারবেস (ঘাঁটি) স্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় স্থান চিহ্নিত করে রাখতে হবে বলে সভায় সিদ্ধান্ত হয়। মাস্টারপ্ল্যান চূড়ান্ত হওয়ার পর সংশ্লিষ্টদের কাছে জায়গা হস্তান্তর করা হবে। মাস্টারপ্ল্যান চূড়ান্ত না হওয়া পর্যন্ত আর্মি এভিয়েশন জমিতে কোনো স্থাপনা নির্মাণ করতে পারবে না। কিন্তু অবৈধ দখলদাররা যাতে আবার দখল করতে না পারে সে ব্যাপারে সেনাবাহিনী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

সভায় আরও বলা হয়, প্রাচ্য ও প্রাশ্চাত্যের সেতুবন্ধন ও এভিয়েশন সেক্টরে বাংলাদেশকে রিওজনাল হাব হিসাবে গড়ে তোলার লক্ষ্যে দেশের বিমানবন্দরগুলোর আধুনিকায়নে কাজ চলছে। এর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত অগ্রাধিকার প্রকল্প হিসাবে কক্সবাজার বিমানবন্দরের প্রথম পর্যায় প্রকল্পের আওতায় রানওয়ে প্রশস্ততা বাড়ানোসহ প্রাথমিকভাবে ৬ হাজার ৬৭৫ ফুট থেকে ৯ হাজার ফুটে উন্নীত করা হয়েছে। পাশাপাশি এ বিমানবন্দর থেকে সরাসরি আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার জন্য স্বল্প পরিসরে আন্তর্জাতিক টার্মিনাল ভবন নির্মাণের কাজ চলছে। ডিসেম্বরের মধ্যে এ ভবনের কাজ সম্পন্ন হবে। এরপর এ বিমানবন্দর থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App